বিয়ে কী ? এই নিয়ে লেখা ছাত্রের প্রবন্ধ এখন ভাইরাল ! হাসতে হাসতে পেট ব্যথা হয়ে যাবে

কলকাতা: অনেকেই রসিকতা করে বলে থাকেন, “বিয়ে একটি জুয়া খেলা, এখানে পুরুষ বাজি রাখে স্বাধীনতা আর নারী বাজি রাখে সুখ।” তবে এক ছাত্র বিয়ে বিষয়ক একটি প্রবন্ধ লিখতে নিজের পরীক্ষার নম্বর যে বাজি রেখেছে, তা বলাই বাহুল্য। নেট দুনিয়ায় ভাইরাল হয়ে যাওয়া এক পোস্টে দেখা যায়, এক ছাত্রকে ১০ মার্কের একটা প্রশ্নে ‘বিবাহ’ বিষয় কী তা বর্ণনা করতে বলা হয়েছিল। স্বাভাবিক ভাবে সেই ছাত্র সোজাসাপটা পথ বেছে নেয়নি। তার বিবাহের সংজ্ঞা শুনলে রাম গরুড়ের ছানাও হাসতে বাধ্য হবে।

আরও পড়ুন– গোচর মঙ্গলময়! মঙ্গলের রাশি পরিবর্তনে ধনবর্ষা হতে চলেছে এই চার রাশির ভাগ্যে

উত্তরপত্রের একটি ছবি ট্যুইটারে ভাইরাল হয়ে গেছে। @srpdaa নামে এক ট্যুইটার ব্যবহারকারীর পোস্ট করা ছবিতে উত্তরপত্রের ছবি দেখা যাচ্ছে। যেখানে বিবাহের বর্ণনায় ছাত্রটি লিখেছে, “বিয়ে হল, যখন কোনও মেয়ের বাবা-মা তাকে বলে, ‘তুমি এখন বড় হয়েছ… আমরা তোমাকে আর খাওয়াতে পারব না। এবার ভালয় ভালয় একজন লোককে খুঁজে বের করো যে তোমাকে খাওয়াবে…”! এখানে কিন্তু শেষ নয়, বরং বলা ভাল বিয়ে নিয়ে নিজস্ব ব্যাখ্যার এই শুরু। ফলে ছাত্রটি আরও লিখেছে, “এবং তার পর মেয়েটি এমন একজন ব্যক্তির সঙ্গে দেখা করে যাকে তার বাবা-মাও বিয়ে করার জন্য ব্যতিব্যস্ত করে তুলেছে। দুজনেই তখন নিজেদের এক পরীক্ষার মধ্যে ফেলে। শুরু করে একসঙ্গে বসবাস করা। আর সন্তানধারণের জন্য আজেবাজে কাজ করা শুরু করে।”

নেট দুনিয়া এমন স্পষ্টবাদী সংজ্ঞায় বেশ খুশি হলেও স্পষ্টতই, তার শিক্ষক এমন উত্তরে আনন্দিত হননি। বেশ বড়সড় গোল্লা বসিছেন তার উত্তরপত্রে। হাসির উত্তর দিলেও দশের মধ্যে শূন্য জুটেছে ছাত্রের কপালে। শিক্ষক এটিকে ‘আজেবাজে কথা’ বলেও অভিহিত করেছেন, আর ছাত্রটিকে তাঁর সঙ্গে দেখা করতেও বলেছেন।

আরও পড়ুন– আড়াই বছরে একটিও ট্রেন আসেনি এই স্টেশনে ! কারণ জানলে অবাক হতে বাধ্য

বলাই বাহুল্য, হাস্যকর এমন উত্তর পড়ার পর সোশ্যাল মিডিয়া হাসিতে ফেটে পড়েছে। একজন লিখেছেন, “আমার তো ছেলেটার প্রতিক্রিয়া বেশ পছন্দ হয়েছে।” দ্বিতীয় একজন লেখেন “এটা ভীষণ মজার।” “এটি একেবারে খাঁটি নির্দোষ সত্য ,” অন্য একজনের সুচারু মন্তব্যও চোখে না পড়ে যায় না!