লিটন, সাকিব সঙ্গে জগদীশণ! শেষ বেলায় আইপিএল নিলামে চমক দিল কেকেআরের

#কোচি: হাতে সবচেয়ে কম টাকা। তাই আইপিএল নিলামে বুঝেশুনেই এগোতে হত কেকেআরকে। ১১টি জায়গা খালি, তিন বিদেশিকে নেওয়ার সুযোগ। নিলাম প্রক্রিয়া কোচিতে শুরু হয়েছে বেলা আড়াইটেয়। সান্ধ্যকালীন ব্রেকের আগে অবধি কেকেআর সাকুল্যে ২ ক্রিকেটারকে নিল। তামিলনাড়ুর উইকেটকিপার-ব্যাটার এন জগদীশানকে ৯০ লক্ষ টাকার বিনিময়ে নিয়েছে কেকেআর।

তিনি আসায় কেকেআরের ওপেনিং জুটির সমস্যা মিটতে পারে। আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজও উইকেটকিপার এবং ওপেনার। ফলে কেকেআরে এমন দুই উইকেটকিপার রইলেন যাঁরা ওপেন করতে পারেন। জগদীশানের ক্ষেত্রেও কেকেআর প্রথমে আগ্রহ দেখায়। ৫০ ওভারের ক্রিকেটে এক ইনিংসে ২৭৭ রান করে বিশ্বরেকর্ড করেছেন জগদীশন।

সব মিলিয়ে বিশ্বের যাবতীয় এক দিনের ম্যাচে (ঘরোয়া এবং আন্তর্জাতিক) এক ইনিংসে এত রান আর কারও নেই। অরুণাচল প্রদেশের বিরুদ্ধে সেই ইনিংসে মাত্র ১৪১ বলে ২৭৭ রানের ইনিংস খেলেছিলেন জগদীশন। মেরেছিলেন ২৫টি চার ও ১৫টি ছক্কা। এছাড়াও চলতি মরসুমে পর পর পাঁচটি লিস্ট এ (৫০ ওভারের) ম্যাচে শতরান করার নজির গড়েছেন জগদীশন।

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে এই নজির গড়েছেন তিনি। এছাড়া হিমাচল প্রদেশের পেসার বৈভব অরোরাকে দলে নিয়েছে কেকেআর। ২০ লক্ষ টাকার বিনিময়ে। কলকাতা নাইট রাইডার্স বৈভবকে নেওয়ার চেষ্টা করলে আসরে নামে লখনউ সুপার জায়ান্টস। বৈভবের বলে গতি যেমন রয়েছে, তেমনই দুই দিকেই স্যুইং করাতে পারেন।

ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় প্লেয়ার হিসেবে আফ্রিকার দুই দেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে ম্যাচ খেলার নজির গড়লেন ডেভিভ উইস। দক্ষিণ আফ্রিকা এবং নামিবিয়ার জার্সিতে তিনি আন্তর্জাতিক পর্যায়ে ম্যাচ খেললেন। এমনিতে লোয়ার অর্ডারে ধ্বংসাত্মক ব্যাটসম্যান এবং প্রয়োজনে মাঝের ওভারে গুরুত্বপূর্ণ ওভার করতে পারেন।

দীর্ঘকায় এই অলরাউন্ডারের বয়স একটু বেশি হলেও পাকিস্তান সুপার লিগে এবং বাংলাদেশ লিগে তিনি যথেষ্ট সফল। ২০২১ সালের অক্টোবর মাসে সাকিব আল হাসান এবং পাকিস্তানের আসিফ আলির সঙ্গে তিনিও আইসিসির মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হন। বাংলাদেশের ওপেনিং ব্যাটসম্যান এবং উইকেট রক্ষক লিটন দাসকে ৫০ লাখ টাকায় নিয়ে নিল কেকেআর। মনদিপ সিং কেও ৫০ লাখে নিল কেকেআর। সাকিব আল হাসান আবার ফিরে এলেন দেড় কোটি টাকায়।