রঞ্জি ফাইনালে বাংলার যত চিন্তা ওপেনিং জুটি, পরিবর্তন হতে পারে শেষ মুহূর্তে

কলকাতা: বাংলাকে ইতিহাস গড়তে হবে, এটা ভেবে ছেলেদের ওপর বাড়তি চাপ দিতে নারাজ কোচ লক্ষ্মী রতন শুক্লা। বৃহস্পতিবার ইডেনে শুরু রনজি ট্রফির ফাইনাল। সৌরাষ্ট্রের বিরুদ্ধে মাঠে নামার আগে প্রস্তুতিতে কোনও খামতি রাখতে চাইছেন না বাংলার কোচ লক্ষ্মীরতন শুক্লা। লক্ষ্যপূরণে টপকাতে হবে আর একটা ধাপ। তাই নানা ভাবে দলকে উজ্জীবিত করছেন তিনি।

নেটে নিজেও ঘণ্টার পর ঘণ্টা হাত ঘোরাচ্ছেন। যা দেখে সিএবি’র এক কর্তা বলেই ফেললেন, অনেক কোচ দেখেছি। লক্ষ্মী একেবারেই আলাদা। আসলে লক্ষ্মী যে শুধু কোচ নন, দলে তিনি কারও বন্ধু, কারও দাদা। কঠিন সময়ে যেমন পাশে থেকে সাহাস জোগান, তেমনই বকাঝকাও করেন বার বার একই ভুলের পুনরাবৃত্তিতে।

আরও পড়ুন – ভ্যালেন্টাইন ডে মেয়ে সানার সঙ্গে বিদেশে দারুণ উপভোগ করলেন সৌরভ, দিলেন বিশেষ বার্তা

পরিশ্রম, শৃঙ্খলা, নিয়মানুবর্তিতা— এই তিন মন্ত্রেই ৩৩ বছরের খরা কাটানোর স্বপ্ন জাগিয়ে তুলেছেন সফলভাবে। তবুও কৃতিত্ব নিতে একেবারেই রাজি নন লক্ষ্মী। বাংলার কোচের কথায়, এটা দলগত সংহতির ফসল। ছেলেরা ভালো খেলেছে বলেই ফাইনালে উঠেছে। যাবতীয় কৃতিত্ব ওদেরই। পেস আক্রমণেই সৌরাষ্ট্র বধের ছক মনোজদের।

Bengal coach Laxmi Ratan Shukla little bit concerned about opening partnership in Ranji finalচার পেসার খেলানোরও স্পষ্ট ইঙ্গিত পাওয়া গেল লক্ষ্মীর কথাতে। এক্ষেত্রে দুরন্ত ছন্দে থাকা আকাশদীপের সঙ্গী হতে পারেন মুকেশ কুমার, ঈশান পোড়েল ও আকাশ ঘটক। বাংলার টিম ম্যানেজমেন্টকে ভাবাচ্ছে আরও একটি বিষয়। তা হল ওপেনিং জুটির ধারাবাহিক সমস্যা। গোটা মরশুম জুড়ে এই একটা বিষয়ে অস্বস্তি ক্রমশ বেড়েছে।

আটবার বদল হয়েছে ওপেনিং পার্টনারশিপ। ফাইনালে কি সেই ধারা বজায় থাকবে? অভিমন্যু ঈশ্বরণের সঙ্গে ইনিংসের সূচনা করবেন কে? লক্ষ্মীর কথায় অন্য ইঙ্গিত মিলল। ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত নিতে তিনি প্রস্তুত। করণ লাল বা কাজি জুনেইদ সফির সঙ্গে আনকোরা সুমন্ত গুপ্তও রয়েছেন তাঁর নোটবুকে। সৌরাষ্ট্র দলে পেসার জয়দেবের ফিরে আসা বাংলার কাছে অবশ্যই একটা বড় চ্যালেঞ্জ। তার হাতে প্রচুর ভ্যারিয়েশন আছে।