সিনেমার জমকালো জগতের লাইমলাইট, গ্ল্যামার সকলেরই দারুণ আকর্ষণীয় লাগে৷ কিন্তু  একজনের তারকা হয়ে ওঠার পিছনে পরিশ্রম এবং বহু বছরের সংগ্রাম সব সময়ে কেউ দেখতে পারেন না। শুধু দু-একজন বাদে বেশিরভাগ শিল্পী কলা-কুশলীদেরই সংগ্রামের মধ্যে দিয়ে উপরের সিঁড়ি বেয়ে সাফল্যের রাস্তায় উঠতে হয়৷ এমন অনেক গল্প শোনা যায় যেখানে  কেউ কেউ বাড়ি থেকে মাত্র ৫০০ টাকা দিয়ে মুম্বই পৌঁছেছিলেন আবার কেউ কেউ মানুষের বাড়িতে গিয়ে ফ্যান ও এসি সারানোর কাজ করতেন মুম্বইতে বেঁচে থাকার জন্য৷ কেউ কেউ তাড়াতাড়ি সাফল্যের স্বাদ পেয়েছিলেন আবার কেউ কেউ বছরের পর বছর সংগ্রাম করেছেন৷ তেমনিই একজন স্বপ্নের জাদুকর৷  যিনি বলিউড থেকে দক্ষিণ এবং হলিউডে তাঁর জাদু দেখিয়েছিলেন৷ Photo- Representative

Bollywood Gossip: এই কারণে ছেড়েছিলেন ধর্ম, মায়ের গয়না বিক্রি করে প্রথম রেকর্ডার, আজ প্রায় ২৫০ কোটি টাকার মালিক

সিনেমার জমকালো জগতের লাইমলাইট, গ্ল্যামার সকলেরই দারুণ আকর্ষণীয় লাগে৷ কিন্তু  একজনের তারকা হয়ে ওঠার পিছনে পরিশ্রম এবং বহু বছরের সংগ্রাম সব সময়ে কেউ দেখতে পারেন না। শুধু দু-একজন বাদে বেশিরভাগ শিল্পী কলা-কুশলীদেরই সংগ্রামের মধ্যে দিয়ে উপরের সিঁড়ি বেয়ে সাফল্যের রাস্তায় উঠতে হয়৷ এমন অনেক গল্প শোনা যায় যেখানে  কেউ কেউ বাড়ি থেকে মাত্র ৫০০ টাকা দিয়ে মুম্বই পৌঁছেছিলেন আবার কেউ কেউ মানুষের বাড়িতে গিয়ে ফ্যান ও এসি সারানোর কাজ করতেন মুম্বইতে বেঁচে থাকার জন্য৷ কেউ কেউ তাড়াতাড়ি সাফল্যের স্বাদ পেয়েছিলেন আবার কেউ কেউ বছরের পর বছর সংগ্রাম করেছেন৷ তেমনিই একজন স্বপ্নের জাদুকর৷  যিনি বলিউড থেকে দক্ষিণ এবং হলিউডে তাঁর জাদু দেখিয়েছিলেন৷ Photo- Representative
সিনেমার জমকালো জগতের লাইমলাইট, গ্ল্যামার সকলেরই দারুণ আকর্ষণীয় লাগে৷ কিন্তু  একজনের তারকা হয়ে ওঠার পিছনে পরিশ্রম এবং বহু বছরের সংগ্রাম সব সময়ে কেউ দেখতে পারেন না। শুধু দু-একজন বাদে বেশিরভাগ শিল্পী কলা-কুশলীদেরই সংগ্রামের মধ্যে দিয়ে উপরের সিঁড়ি বেয়ে সাফল্যের রাস্তায় উঠতে হয়৷ এমন অনেক গল্প শোনা যায় যেখানে  কেউ কেউ বাড়ি থেকে মাত্র ৫০০ টাকা দিয়ে মুম্বই পৌঁছেছিলেন আবার কেউ কেউ মানুষের বাড়িতে গিয়ে ফ্যান ও এসি সারানোর কাজ করতেন মুম্বইতে বেঁচে থাকার জন্য৷ কেউ কেউ তাড়াতাড়ি সাফল্যের স্বাদ পেয়েছিলেন আবার কেউ কেউ বছরের পর বছর সংগ্রাম করেছেন৷ তেমনিই একজন স্বপ্নের জাদুকর৷  যিনি বলিউড থেকে দক্ষিণ এবং হলিউডে তাঁর জাদু দেখিয়েছিলেন৷ Photo- Representative
ভারতের সবচেয়ে দামী সঙ্গীতকার তিনি,  যিনি ভারতীয় চলচ্চিত্রের জগতে  পা রাখার সঙ্গে সঙ্গেই  বিপ্লব ঘটিয়েছিলেন। ইসলাম ধর্মে প্রভাবিত হয়েই বিখ্যাত শিল্পী তাঁর ধর্ম পরিবর্তন করে ১১ বছর বয়সে বন্ধুর ব্যান্ডে  কাজ করতে শুরু করেন। নিজের প্রথম রেকর্ডার কেনার জন্য নিজের মায়ের গয়না বিক্রি করে দিয়েছিলেন। এক সময়ে এক একটা টাকা যাঁর হিসেবের ছিল তাঁর কাছে আজ সম্পত্তি নজিরবিহীন৷ Photo- Representative
ভারতের সবচেয়ে দামী সঙ্গীতকার তিনি,  যিনি ভারতীয় চলচ্চিত্রের জগতে  পা রাখার সঙ্গে সঙ্গেই  বিপ্লব ঘটিয়েছিলেন। ইসলাম ধর্মে প্রভাবিত হয়েই বিখ্যাত শিল্পী তাঁর ধর্ম পরিবর্তন করে ১১ বছর বয়সে বন্ধুর ব্যান্ডে  কাজ করতে শুরু করেন। নিজের প্রথম রেকর্ডার কেনার জন্য নিজের মায়ের গয়না বিক্রি করে দিয়েছিলেন। এক সময়ে এক একটা টাকা যাঁর হিসেবের ছিল তাঁর কাছে আজ সম্পত্তি নজিরবিহীন৷ Photo- Representative
নিজের মিউজিক কম্পোজিশন থেকে শুরু করে ব্র্যান্ড এনডর্সমেন্ট, কনসার্ট ট্যুর, বিভিন্ন ব্যবসায়িক কাজকর্মের জেরে এই মুহূর্তে তাঁর মোট সম্পত্তির পরিমাণ ২৮০ মিলিয়ন ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ২৩৩ কোটি টাকা৷ Photo- Representative
নিজের মিউজিক কম্পোজিশন থেকে শুরু করে ব্র্যান্ড এনডর্সমেন্ট, কনসার্ট ট্যুর, বিভিন্ন ব্যবসায়িক কাজকর্মের জেরে এই মুহূর্তে তাঁর মোট সম্পত্তির পরিমাণ ২৮০ মিলিয়ন ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ২৩৩ কোটি টাকা৷ Photo- Representative
ইমতিয়াজ আলির শেষ সিনেমা 'অমর সিং চামকিলা'-তে তাঁর কাজ ফের নতুন করে প্রশংসা পেয়েছে৷  এতক্ষণ যাঁর কথা বলা হচ্ছে তিনি আর কেউ নন সংগীতশিল্পী এ আর রহমান। তাঁর জীবনের না বলা কথা যা জানা গেছে তা হল তাঁর কাছে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার জন্য অর্থ ছিল না যা দিয়ে তিনি মিউজিক কম্পোজিশন করার কাজে লাগবে৷ নেটফ্লিক্সের জন্য ইমতিয়াজ আলি, মোহিত চৌহান এবং ইরশাদ কামিলের সঙ্গে আলোচনার সময় রহমান স্মৃতির রাস্তায় হাঁটছেন। তিনি কখনও কলেজে যাননি,  শৈশবেই তাঁর গানের সংস্পর্শে আসা, নিজের স্টুডিও খোলা সহ অনেক বিষয়ে কথা বলেছেন। Photo- File
ইমতিয়াজ আলির শেষ সিনেমা ‘অমর সিং চামকিলা’-তে তাঁর কাজ ফের নতুন করে প্রশংসা পেয়েছে৷  এতক্ষণ যাঁর কথা বলা হচ্ছে তিনি আর কেউ নন সংগীতশিল্পী এ আর রহমান। তাঁর জীবনের না বলা কথা যা জানা গেছে তা হল তাঁর কাছে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার জন্য অর্থ ছিল না যা দিয়ে তিনি মিউজিক কম্পোজিশন করার কাজে লাগবে৷ নেটফ্লিক্সের জন্য ইমতিয়াজ আলি, মোহিত চৌহান এবং ইরশাদ কামিলের সঙ্গে আলোচনার সময় রহমান স্মৃতির রাস্তায় হাঁটছেন। তিনি কখনও কলেজে যাননি,  শৈশবেই তাঁর গানের সংস্পর্শে আসা, নিজের স্টুডিও খোলা সহ অনেক বিষয়ে কথা বলেছেন। Photo- File
ইসলামের প্রতি আগ্রহে ধর্ম পরিবর্তনসুফি সাধক পীর করিমুল্লাহ শাহ কাদরির প্রতি এ আর রহমানের মায়ের অগাধ বিশ্বাস ছিল। তবে তাঁর মা হিন্দু ধর্মাবলম্বী ছিলেন। এ আর রহমান একটি পুরনো সাক্ষাৎকারে বলেছিলেন যে ২৩ বছর বয়সে যখন তাঁর বোনের স্বাস্থ্য খুব খারাপ হয়ে যায়, তখন তিনি পুরো পরিবার নিয়ে একটি ইসলামিক ধর্মীয় স্থানে গিয়েছিলেন। এরপর সুস্থ হয়ে ওঠেন তাঁর বোন। এটি মিউজিক কম্পোজার এআর রহমানের উপর প্রভাব ফেলে যে তিনি তাঁর ধর্ম পরিবর্তন করে ইসলাম গ্রহণ করেন। Photo- File
ইসলামের প্রতি আগ্রহে ধর্ম পরিবর্তন
সুফি সাধক পীর করিমুল্লাহ শাহ কাদরির প্রতি এ আর রহমানের মায়ের অগাধ বিশ্বাস ছিল। তবে তাঁর মা হিন্দু ধর্মাবলম্বী ছিলেন। এ আর রহমান একটি পুরনো সাক্ষাৎকারে বলেছিলেন যে ২৩ বছর বয়সে যখন তাঁর বোনের স্বাস্থ্য খুব খারাপ হয়ে যায়, তখন তিনি পুরো পরিবার নিয়ে একটি ইসলামিক ধর্মীয় স্থানে গিয়েছিলেন। এরপর সুস্থ হয়ে ওঠেন তাঁর বোন। এটি মিউজিক কম্পোজার এআর রহমানের উপর প্রভাব ফেলে যে তিনি তাঁর ধর্ম পরিবর্তন করে ইসলাম গ্রহণ করেন। Photo- File
১১ বছর বয়স থেকে কাজ করছেনএ আর রহমানের বয়স যখন ৯ বছর তখন তাঁর বাবা মারা যান। বাবার মৃত্যুর পর বাড়ির আর্থিক অবস্থা খুবই খারাপ হয়ে যায়, তাই তাঁর মা বাবার বাদ্যযন্ত্র ধার দিয়ে বাড়ি চালাতেন। মাত্র ১১ বছর বয়সে, এ আর রহমান তাঁর ছোটবেলার বন্ধু শিবমণির সঙ্গে 'রহমান ব্যান্ড রুটস'-এর জন্য সিন্থেসাইজার বাজাতেন। চেন্নাইয়ের ব্যান্ড 'নেমেসিস অ্যাভিনিউ' তৈরিতেও তার গুরুত্বপূর্ণ অবদান ছিল। পিয়ানো, হারমোনিয়াম ও গিটারও বাজাতে পারতেন এ আর রহমান৷ Photo- File
১১ বছর বয়স থেকে কাজ করছেন
এ আর রহমানের বয়স যখন ৯ বছর তখন তাঁর বাবা মারা যান। বাবার মৃত্যুর পর বাড়ির আর্থিক অবস্থা খুবই খারাপ হয়ে যায়, তাই তাঁর মা বাবার বাদ্যযন্ত্র ধার দিয়ে বাড়ি চালাতেন। মাত্র ১১ বছর বয়সে, এ আর রহমান তাঁর ছোটবেলার বন্ধু শিবমণির সঙ্গে ‘রহমান ব্যান্ড রুটস’-এর জন্য সিন্থেসাইজার বাজাতেন। চেন্নাইয়ের ব্যান্ড ‘নেমেসিস অ্যাভিনিউ’ তৈরিতেও তার গুরুত্বপূর্ণ অবদান ছিল। পিয়ানো, হারমোনিয়াম ও গিটারও বাজাতে পারতেন এ আর রহমান৷ Photo- File
‘১২ বছরেই আমার অনেক প্রশ্ন ছিল...'ছোটবেলায় গানে অনেক প্রেমে ছিলাম, সেই সময়ের কথা মনে পড়ছে। রহমান শেয়ার করেছেন, 'আমার অনেক প্রশ্ন ছিল। আমি কলেজে যাইনি তাই মনে হত আমি কিছু মিস করে যাচ্ছি। আমার বয়স যখন ১২ বছর, আমি তাদের ৪০ এবং ৫০-র দশকের লোকদের সঙ্গে দেখা করতাম। আমার একঘেয়েমি আমাকে আরও অনেক কিছু শুনতে, অন্যদিকে কী ছিল তা জানতে চালিত করেছিল। সেটা ছিল চমৎকার, সেখানে অনেক কিছু ছিল।’’ Photo- File
‘১২ বছরেই আমার অনেক প্রশ্ন ছিল…’
ছোটবেলায় গানে অনেক প্রেমে ছিলাম, সেই সময়ের কথা মনে পড়ছে। রহমান শেয়ার করেছেন, ‘আমার অনেক প্রশ্ন ছিল। আমি কলেজে যাইনি তাই মনে হত আমি কিছু মিস করে যাচ্ছি। আমার বয়স যখন ১২ বছর, আমি তাদের ৪০ এবং ৫০-র দশকের লোকদের সঙ্গে দেখা করতাম। আমার একঘেয়েমি আমাকে আরও অনেক কিছু শুনতে, অন্যদিকে কী ছিল তা জানতে চালিত করেছিল। সেটা ছিল চমৎকার, সেখানে অনেক কিছু ছিল।’’ Photo- File
'স্টুডিও তৈরি করেছি...’এ আর রহমান সেই সময়ের কথাও মনে করেছিলেন যখন তিনি তাঁর স্টুডিও শুরু করেছিলেন এবং সরঞ্জাম কেনার মতো টাকা ছিল না। তিনি বলেছিলেন যে তাঁর মা তাঁর প্রথম রেকর্ডার কেনার জন্য তাঁর গয়না বিক্রি করেছিলেন। তিনি বলেছিলেন যে ‘‘যখন আমি নিজের স্টুডিও তৈরি করে, তখন আমার কাছে একটি অ্যামপ্লিফায়ার বা ইকুয়ালাইজার কেনার জন্য টাকা ছিল না। একটি তাক এবং কার্পেট সহ একটি এসি ছিল। আমি সেখানে বসে থাকতাম এবং আমার কাছে কিছু কেনার টাকা ছিল না। আমি এটি তৈরি করেছি এবং কোনও সরঞ্জাম ছাড়াই ভিতরে বসে ছিলাম। আমার প্রথম রেকর্ডার এসেছিল যখন আমার মা তার গয়নাগুলিকে প্যান হিসাবে দিয়েছিলেন। তখনই আমি ক্ষমতায়িত বোধ করি। আমি আমার ভবিষ্যত দেখতে পাচ্ছিলাম এবং সেই মুহুর্তে আমি বদলে গেছি।’’ Photo- File
‘স্টুডিও তৈরি করেছি…’
এ আর রহমান সেই সময়ের কথাও মনে করেছিলেন যখন তিনি তাঁর স্টুডিও শুরু করেছিলেন এবং সরঞ্জাম কেনার মতো টাকা ছিল না। তিনি বলেছিলেন যে তাঁর মা তাঁর প্রথম রেকর্ডার কেনার জন্য তাঁর গয়না বিক্রি করেছিলেন। তিনি বলেছিলেন যে ‘‘যখন আমি নিজের স্টুডিও তৈরি করে, তখন আমার কাছে একটি অ্যামপ্লিফায়ার বা ইকুয়ালাইজার কেনার জন্য টাকা ছিল না। একটি তাক এবং কার্পেট সহ একটি এসি ছিল। আমি সেখানে বসে থাকতাম এবং আমার কাছে কিছু কেনার টাকা ছিল না। আমি এটি তৈরি করেছি এবং কোনও সরঞ্জাম ছাড়াই ভিতরে বসে ছিলাম। আমার প্রথম রেকর্ডার এসেছিল যখন আমার মা তার গয়নাগুলিকে প্যান হিসাবে দিয়েছিলেন। তখনই আমি ক্ষমতায়িত বোধ করি। আমি আমার ভবিষ্যত দেখতে পাচ্ছিলাম এবং সেই মুহুর্তে আমি বদলে গেছি।’’ Photo- File