Lionel Messi: ৩৭-এও অটুট সাম্রাজ্য-একাধিপত্ব! এমবাপ্পে-হালান্ডকে হারিয়ে ফিফার বর্ষসেরা মেসি

লন্ডন: ফের একবার সেরার সেরা মেসি। ২০২২ সালের পর ২০২৩ সালেও ফিফার সেরা প্লেয়ারের শিরোপা জিতলেন আর্জেন্টাইন মহাতারকা। ৩৭ বছর বয়সে এসেও এখনও পাল্লা দিয়ে লড়ে যাচ্ছেন তরুণ প্রজন্মের তাককাদের সঙ্গে। বুঝিয়ে দিলেন তাঁর সাম্রাজ্য-একাধিপত্ব এখনও অটুট। ভোটের বিচারে দুই প্রতিদ্বন্দ্বি কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং হালান্ডকে পিছনে ফেলা ?ফিফা দ্য বেস্ট? হলেন লিও মেসি।

লন্ডনে সোমবার রাতে ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ উপলক্ষ্যে জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনেকেই ভেবেছিলেন এবার হয়তো মেসিকে হারিয়ে সেরার শিরোপা উঠবে আরলিং হালান্ডের মাথায়। অবশ্য দুই প্রজন্মের দুই সেরা ফুটবলারের মধ্য়ে ভোটিংয়ের ময়দানে হাড্ডাহাড্ডি লড়াইও হয়। শেষ পর্যন্ত জয়ের হাসি হাসলেন বিশ্বজয়ী আর্জেন্টাইন মহাতারকা।

পুরস্কারের জন্য ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ আগস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে। ছেলেদের ‘দ্য বেস্ট’ বেছে নিতে ভোট দিয়েছেন জাতীয় দলের কোচ, অধিনায়ক, সংবাদকর্মী ও বিশ্বব্যাপী ভক্তরা। মেসি এবং হালান্ড দুজনেই ৪৮ পয়েন্ট পেয়েছেন ভোটে। কিন্তু জাতীয় দলের অধিনায়কদের ভোটে সেরা মনোনীত হন মেসি। যদিও এদিন লন্ডনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না মেসি। তাঁর হয়ে অ্যাওয়ার্ড নেন থিয়েরি অঁরি।

আরও পড়ুনঃ T20 World Cup 2024: শুভমান গিল ও হার্দিক পান্ডিয়া বাদ টি-২০ বিশ্বকাপ থেকে? কারা নেবে সেই জায়গা!

এছাড়া মেয়েদের ফুটবলের বর্ষসেরা হয়েছেন স্পেন ও বার্সেলোনার মিডফিল্ডার আইতানো বনমাতি। ছেলেদের ‘দ্য বেস্ট’ কোচের পুরস্কার ওঠে পেপ গুয়ার্দিওলার হাতে। মহিলাদের বিভাগে ‘দ্য বেস্ট’ কোচ হন সারিনা ভাইগমান। পুরুষদের বিভাগে ‘দ্য বেস্ট’ গোলকিপার হন এডারসন। মহিলাদের সেরা গোলকিপার হন মেরি আর্পস। ফেয়ার প্লে অ্যাওয়ার্ড পেয়েছে ব্রাজিল। সেরা গোলের জন্য পুসকাস পুরস্কার জেতেন গিলের্মে মাদুরগা।