ফুটপাত উচ্ছেদ

Bengali News: ফুটপাতের বেআইনি দখল সরাতে ময়দানে প্রশাসন

মুর্শিদাবাদ: কলকাতা হাইকোর্টের নির্দেশে ফুটপাত থেকে বেআইনি দখলদারি সরাতে রাস্তায় নামল প্রশাসন। বড়ঞার ডাকবাংলা এলাকায় ফুটপাত উচ্ছেদে পুলিশকে নিয়ে নামে স্থানীয় প্রশাসন। এই দখলদারি উচ্ছেদের অন্যতম প্রধান উদ্দেশ্যই হল যানজটের সমস্যা মোকাবিলা করা।

আরও পড়ুন: বাইসনের বিষম গুঁতো! ভয়ঙ্কর আহত দুই

প্রসঙ্গত, বড়ঞার ডাকবাংলা চৌমাথা থেকে স্টেট ব্যাঙ্ক রোডে দুই ধারে ফুটপাত ও বিভিন্ন দোকানের দৌরাত্ম্যে ব্যাপক যানজটের শিকার হতে হয় সাধারণ নাগরিকদের। পরিস্থিতি মোকাবিলায় প্রশাসনের পক্ষ থেকে আগেই ওই এলাকার সমস্ত ছোট ব্যবসায়ীদের ডেকে ওই স্থান খালি করার নির্দেশ দেওয়া হয়। কিন্তু তারপরেও ব্যবসায়ীরা রাস্তার পাশে থেকে উঠতে চাননি। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের নির্দেশের ওর ফুটপাত দখলমুক্ত করার অভিযানে নামে প্রশাসন।

বড়ঞা থানার ওসি অতনু দাসের নেতৃত্বে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়। বিডিও গোবিন্দ দাস নিজে উপস্থিতিত থেকে আজ এই উচ্ছেদ প্রক্রিয়া সম্পূর্ণ করেন। এদিকে ওই এলাকার ব্যবসায়ীদের রুটি-রুজির কথা চিন্তা করে অন্যত্র পুনর্বাসন দেওয়ার প্রস্তাব দেওয়া হলেও কেউ রাজি হননি বলে বিডিও জানিয়েছেন।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

বিডিও জানান, অনেক আগে থেকেই একটা মামলা চলছিল কলকাতা হাইকোর্টে। কিন্তু কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে রাস্তার ধারে দোকান খালি করতে হবে। স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হলেও তাঁরা অন্য জায়গায় সরে যেতে রাজি হননি। মোট ৪৪ টি দোকান ছিল এলাকায়। এদিকে স্থানীয় ব্যবসায়ীরা জানান, রাজ্য সড়কের উপর যে দোকান ছিল তা উঠিয়ে দেওয়ার ফলে আগামী দিনে কীভাবে সংসার চালবে বুঝে উঠতে পারছেন না। হঠাৎই নোটিশ জারি করে আমাদের দোকান উচ্ছেদ করা হয়েছে বলে পাল্টা জানান স্থানীয় ব্যবসায়ীরা।

কৌশিক অধিকারী