উচ্চশিক্ষায় বাধা হবে না অর্থ! মাধ‍্যমিকের পরেই আছে দুর্দান্ত সরকারি স্কলারশিপ! কারা আবেদন করতে পারবেন? জেনে নিন বিস্তারিত

Government Scholarship: উচ্চশিক্ষায় বাধা হবে না অর্থ! মাধ‍্যমিকের পরেই আছে দুর্দান্ত সরকারি স্কলারশিপ! কারা আবেদন করতে পারবেন? জেনে নিন বিস্তারিত

উত্তর দিনাজপুর: টাকার অভাবে বহু সময় বহু ছাত্র-ছাত্রীদের দেখা যায় পড়াশোনা বন্ধ করে দিতে। এই অবস্থায় পশ্চিমবঙ্গের উচ্চ শিক্ষা সংসদের উদ্যোগে পশ্চিমবঙ্গের উচ্চমাধ্যমিক থেকে স্নাতকোত্তর স্তরে যে সমস্ত ছাত্র-ছাত্রীরা যারা টাকার অভাবে তাদের উচ্চ শিক্ষা গ্রহণের জন্য অসুবিধায় পড়ছেন অথবা, টাকার অভাবে আর পড়াশোনা করতে পারছে না তাদের জন্য উচ্চ শিক্ষার তহবিল থেকে পড়াশোনার খরচ চালানোর জন্য “স্বামী বিবেকানন্দ” স্কলারশিপ চালু করা হয়েছে।

কারা পেতে পারেন স্বামী বিবেকানন্দ স্কলারশিপ? কত টাকা পাওয়া যায় এই স্কলারশিপের মাধ্যমে? মনমোহন গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষিকা সোমা ভট্টাচার্য বিস্তারিত ভাবে জানালেন এই স্কলারশিপ সম্বন্ধে।

সোমা দেবী জানান, ‘‘পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক স্তর থেকে স্নাতক স্নাতকোত্তর স্তর পর্যন্ত যে সমস্ত ছাত্র-ছাত্রীরা পশ্চিমবঙ্গের মধ্যে তাদের পড়াশোনা চালিয়ে যাচ্ছে সেই সমস্ত ছাত্র-ছাত্রীরা এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন।’’

যোগ্যতা: এক্ষেত্রে ছাত্র বা ছাত্রীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। পশ্চিমবঙ্গের উচ্চশিক্ষা সংসদের সহায়তা প্রাপ্ত যেকোনও স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয়ের মধ্যে পড়াশোনা করতে হবে।

এই স্কলারশিপ পাওয়ার জন্য অবশ্যই ছাত্র বা ছাত্রীকে ৬০% নম্বর (60% Marks) পেতে হবে। ৬০% নম্বর না পেলে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে না। ছাত্র বা ছাত্রীর পরিবারের বার্ষিক আয় ২,৫০,০০০ (২.৫ লক্ষ) টাকার বেশি হওয়া চলবে না।

এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাওয়ার জন্য ছাত্র বা ছাত্রীকে অবশ্যই নিম্নলিখিত কোর্স গুলি পড়াশোনা করতে হবে।

আরও পড়ুন: ‘গাছে তুলে ওরা নিল মইটি কাড়িয়া’, অভিমানী রুদ্রকে নিয়ে ছড়া কুণালের! বিজেপি কি সত‍্যিই ছাড়ছেন অভিনেতা?

সাধারণ স্নাতককোর্স (BA, Bsc, BCom), ডিপ্লোমা এবং আইটিআই (IIT)AICTE-এর অধীনে ইঞ্জিনিয়ারিং কোর্স (B.Tech, BE, B.Arch & MTech)মেডিকেল কোর্স (MBBS, BDS and Diploma)নার্সিং কোর্স (ANM/GNM/BSc)ফার্মেসি কোর্স প্যারা মেডিক্যাল কোর্স পোস্ট গ্র্যাজুয়েশন মাস্টার্স কোর্স (MA, Msc)বি.এড. কোর্স (B.Ed)এম.ফিল. এবং পিএইচডি

কোন কোর্সে কত টাকা স্কলারশিপ পাবেন? কলা বিভাগ (BA) ৬০% মার্কস থাকলে পাবেন ১২০০০/- টাকা

বানিজ্য বিভাগ (BCom) ১২০০০/-
বিজ্ঞান বিভাগ (BSc) ১৮০০০/
অনান্য UG কোর্স (BCA, BBA) ১৮০০০/-

কী কী নথিপত্র লাগবে?
স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাওয়ার জন্য ছাত্রছাত্রীর যে সমস্ত নথিপত্র গুলি অবশ্যই লাগবে সেগুলি হল-
আগের পরীক্ষার মার্কশীট। পরিবারের বার্ষিক ইনকাম সার্টিফিকেট (অফিসিয়াল) অ‍্যাডমিশন ফি রশিদ/অ‍্যাকাডেমিক পেমেন্টের রশিদ আধার কার্ডে রঙিন পাসপোর্ট ফটোগ্রাফ, শিক্ষার্থীর স্বাক্ষর, ব্যাংকে অ্যাকাউন্ট, একটি বৈধ মোবাইল নম্বর, একটি বৈধ ইমেল আইডি থাকতে হবে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এ কিভাবে করবেন আবেদন?
(SVMCM Application )স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদনের ফর্ম ফিলাপ, ডকুমেন্ট আপলোড, অবশেষে ফর্ম জমা সবকিছুই অনলাইনে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর “অফিসিয়াল পোর্টালেই” হবে।
তাই আর পড়াশুনোর খরচ নিয়ে চিন্তা নয় ।

পিয়া গুপ্তা