কার্টুন সম্বলিত ফ্লেক্স দেখছেন সাধারণ মানুষ

Lok Sabha Election 2024 : ভোট প্রচারের হাতিয়ার কার্টুন, মন কাড়ছে সাধারণ ভোটারদের

পশ্চিম মেদিনীপুর :  সামনেই লোকসভা নির্বাচন। নির্বাচনে জয়লাভ করতে মরিয়া শাসক, বিরোধী দুইপক্ষ। তবে ভোটের প্রচারে এবার চমক বিভিন্ন রাজনৈতিক দলের। কোথাও পথসভা, কোথাও রোড শো আবার কোথাও দেওয়াল লিখন কিংবা বড় বড় কাট আউটে সাজানো হচ্ছে শহর থেকে গ্রাম। কিন্তু এবার সাধারণ ভোটারদের মন টানতে বিভিন্ন জায়গায় দেখা গিয়েছে ব্যঙ্গচিত্র। পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনার দেওয়াল লিখনে দেখা গিয়েছে নানান ব্যঙ্গচিত্র কার্টুনের মধ্য দিয়ে প্রচার। অন্যদিকে, জেলার নারায়ণগড়ে ব্যঙ্গচিত্রের মধ্য দিয়ে লোকসভা নির্বাচনের প্রচার করছে বিভিন্ন রাজনৈতিক দল।

পশ্চিম মেদিনীপুর জেলার নারায়ণগড়ের খালিনা বাজার এলাকায় একাধিক কার্টুন ছবি দেওয়া ফেস্টুন। যেখানে কটাক্ষ করা হয়েছে নির্দিষ্ট রাজনৈতিক দলের নেতাদের। তবে যারাই এই ফেস্টুন লাগাক না কেন, বেশ উপভোগ করছেন সাধারণভোটার, গ্রামবাসীরা। সকাল থেকেই বেশ খুঁটিয়ে খুঁটিয়ে দেখছেন সকলে।

আরও পড়ুন : অপূর্ব সুন্দর এই পাথরের বাঁশি, তোলা যায় সুরও! কী কী বিশেষত্ব রয়েছে? দেখে নিন

আরও পড়ুন : বিল গেটসের সঙ্গে সাক্ষাৎ! ডলি চাওয়ালা ছুটিতে মলদ্বীপে, সঙ্গে কোন বলিউড তারকার

কেউ কেউ আবার বলছেন ছোটবেলায় কার্টুন দেখেছেন কিন্তু বর্তমানে ভোটের বাজারেও কার্টুনে বেশ মজা লাগছে।কোন রক্তক্ষয় নয়, এমন প্রচারেই যেন করে সমস্ত রাজনৈতিক দল যেখানে আনন্দ থাকবে এবং নীতি-আদর্শের লড়াই থাকবে। স্বাভাবিকভাবে একদিকে যেমন রাজনৈতিক মহলে জোর জল্পনা অন্যদিকে, কার্টুনেই মন পড়ে রয়েছে সাধারণ ভোটারদের।

রঞ্জন চন্দ