স্কুলের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হচ্ছে কৃতী পড়ুয়াকে

Success Story: নবম শ্রেণীতেই ‘বিজ্ঞানী’ হিসেবে সুযোগ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সে-এ! চমক প্রত্যন্ত গ্রামের ছাত্রের

হরষিত সিংহ, মালদহ: ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স-এ তরুণ বিজ্ঞানী হিসেবে সুযোগ পেল মালদহের প্রত্যন্ত গ্রামের স্কুল পড়ুয়া। নবম শ্রেণীর পড়ুয়ার এমন কীর্তিতে গর্বিত মালদহের গাজোলের বাসিন্দারা। প্রতিবছর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের পক্ষ থেকে দেশব্যাপী তরুণ বিজ্ঞানীদের খোঁজ করা হয়। তাদের সুযোগ দেওয়া হয় এই সংস্থায়। এই বছরেও দেশের বিভিন্ন প্রান্ত থেকে বহু স্কুল পড়ুয়া এই কর্মশালায় উপস্থিত হয়েছিলেন। প্রত্যেকের মেধা ট্যালেন্ট সার্চ করা হয় সংস্থার পক্ষ থেকে। সেখানেই সুযোগ করে নেয় মালদহের গাজোল ব্লকের হাজিনাকূ মহঃ হাই স্কুলের নবম শ্রেণীর ছাত্র কমলেশ সরকার। ইতিমধ্যে তাকে স্কুলের পক্ষ থেকে সংবর্ধনা জানানো হয়েছে তার এমন মেধার প্রতিভা মেলায়। গর্বিত স্কুলের শিক্ষক শিক্ষিকারাও। স্কুলের পড়ুয়া কমলেশ সরকার বলে, “তরুণ বিজ্ঞানী হিসাবে আমি সুযোগ পেয়েছি সকলে আশীর্বাদ করুন আমি যেন ভাল ভাবে কাজ শিখতে পারি।”

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স-এর পক্ষ থেকে ব্যাঙ্গালোরে ছয় দিনের বিশেষ কর্মশালা ‘প্রোগ্রাম ইন ম্যাথমেটিক্স ফর ইয়ং সায়েন্টিস্ট’ অনুষ্ঠিত হয়।দেশের সেরা বিজ্ঞানী ও গণিতজ্ঞদের উপস্থিতিতে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। ভারতবর্ষের সেরা বিজ্ঞান চর্চা কেন্দ্র ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সেস তরুণ বিজ্ঞানীদের খোঁজার জন্য প্রতি বছর ১৫ থেকে ২২ বছরের মধ্যে নবম থেকে দ্বাদশ শ্রেণীর মধ্যে পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য এই কর্মশালা করে থাকে।

আরও পড়ুন : ২৩৮ টি বার ঘায়েল হয়েও নির্বাচনের ময়দানে! ১৯৮৮ থেকে শুরু করে সবরকম ভোটে লড়ছেন এই টায়ার ব্যবসায়ী

প্রতি বছর ভারতবর্ষের সেরা ২৪ জনকে খুঁজে নেওয়া হয় সংস্থার পক্ষ থেকে। এই বছর সেই ২৪ জনের তালিকায় নিজের নাম শামিল করল গাজোল ব্লকের হাজিনাকূ মহঃ হাইস্কুলের ছাত্র কমলেশ সরকার। তার এই সাফল্যে একদিকে যেমন খুশি তার পরিবারের সদস্যরা ঠিক তেমনি খুশি বিদ্যালয় কর্তৃপক্ষ। ছাত্র কমলেশ সরকার এলাকায় পৌঁছতেই খুশির হাওয়া এলাকা জুড়ে। বিদ্যালয়ের তরফে সংবর্ধনা দেওয়া হল কমলেশ সরকারকে। স্কুলের প্রধান শিক্ষক ননীগোপাল বর্মন বলেন, ‘‘আমাদের স্কুলের নবম শ্রেণীর ছাত্র তরুণ বিজ্ঞানী হিসেবে সুযোগ পেয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স-এ। আমরা খুব গর্বিত। আগামীতে আরও ভাল জায়গায় পৌঁছাক এটাই আমরা চাই।’’

অল্প বয়সেই ভারতীয় বিজ্ঞানচর্চা কেন্দ্রে সুযোগ মিলল মালদহের একেবারে প্রত্যন্ত গ্রামের ছেলের। আগামীতে সেখানে গিয়ে বিজ্ঞানচর্চায় অংশগ্রহণ করবে কমলেশ।