এই নিয়মে এঁচোড় রান্নায় স্বাদ হবে অসাধারণ! জানুন রেসিপি

Chingri Bata Echor Recipe: চিংড়ি বাটা-এঁচোড়! ৫-৬টি উপকরণে নিমেষেই বানিয়ে ফেলুন এই পদ, সবজিতে মাংসের স্বাদ

হাওড়া: এঁচোড়-বাটা চিংড়ি! সবজিতে মাংসের স্বাদ খুঁজতেই যে এঁচোড়। এঁচোড়ের বহু নামজাদা রেসিপি রয়েছে। কিন্তু অল্পতে সুস্বাদু এঁচোড় রান্নায় এই রেসিপি অদ্বিতীয়। সাধারণত শীতের মরশুমি সবজির একঘেয়েমি কাটাতে বাঙালির রান্না ঘরে গরমের সময় প্রিয় খাবার এটিই। খোঁজ করলে প্রায় ১২ মাস এঁচোড় পাওয়া যায় বাজারে। তবে মরশুমি এঁচোড়ের অপেক্ষায় থাকেন অধিকাংশ মানুষ।

এঁচোড় রান্না আরও সুস্বাদু বানাতে হলে জানতে হবে এই সহজ রেসিপি।বাঙালির রান্না ঘরে এঁচোড় চিংড়ি এই নতুন নয়। তবে এঁচোড়ে এই বিশেষ উপায়ে চিংড়ির ব্যবহার রান্নায় নিয়ে আসে নতুন মাত্রা। সেই দিক থেকে রান্নায় এর স্বাদ অতুলনীয়। ছোট থেকে বড় সকলের পছন্দের এই এঁচোড় রেসিপি, ভিন্ন স্বাদের এঁচোড় চিংড়ি।

আরও পড়ুন: ঘুড়ি ওড়াতে গিয়ে ১০ বছরের তারকা সন্তানের মৃত্যু! প্রথম পরিবারকে ছেড়ে নতুন ফ্যামিলি, জনপ্রিয় অভিনেতার জীবন যেন সিনেমা!

এই বাটা চিংড়ি-এঁচোড় তৈরিতে প্রয়োজন সাধারণ কয়েকটা উপকরণ। এঁচোড় বা কাঁঠাল, চিংড়ি, আলু, পেঁয়াজ, টম্যাটো, আদা-রসুন বাটা, গুঁড়ো ও ফোড়ন গোটা মশলা।

প্রথমে ভাল করে আঠা পরিষ্কার করে লবণ হলুদ দিয়ে এঁচোড় সিদ্ধ করে নিন। এবার কেটে নেওয়া এঁচোড় তেলে ভেজে নিন। এদিকে লবণ হলুদ মাখানো চিংড়ি তেলে ভেজে একটু থেঁতো করে রেখে দিন। এর পর পাত্রে তেল গরম করে লবঙ্গ, এলাচ এবং দারচিনি তেজপাতা-সহ গোটা মশলা ফোড়ন দিন। পেঁয়াজ, টম্যাটো এবং গুঁড়ো মশলা দিয়ে ভেজে নিন। এর পর এঁচোড় দিয়ে ভাল করে কষা হলে জল দিয়ে ফুটিয়ে নিন। একটু ফুটতে শুরু করলে বাটা চিংড়ি ঢেলে দিন। এভাবে কিছুক্ষণ ফুটে টাইট ভাব এলে গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন।

রাকেশ মাইতি