CPIM: কোথায় জোট! স্বয়ং সেলিমকে ফাঁদে ফেলছেন নওশাদরা! জমে উঠেছে মুর্শিদাবাদের খেলা

কলকাতাঃ ডায়মন্ড হারবারে নওশাদ সিদ্দিকি প্রার্থী হয়ে সর্বশক্তি নিয়ে ঝাঁপাবেন। শুক্রবার সংবাদমাধ্যমের কাছে আইএসএফ চেয়ারপার্সন সম্পর্কে এই মন্তব্য করেছেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। তার ২৪ ঘণ্টা কাটতে না কাটতে রাজনীতির সমীকরণে ঘটে গেল অন্য আরেক কাণ্ড! শনিবার মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের আইএসএফ প্রার্থী হাবিব শেখের হয়ে প্রচারে নেমে পড়লেন দলের চেয়ারম্যান ও ভাঙড় বিধানসভা কেন্দ্রের বিধায়ক নওশাদ সিদ্দিকি। যে আসনে প্রার্থী হয়েছেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। অর্থাৎ এই আসনে আইএসএফ প্রার্থী প্রত্যাহার করছে না বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের একাংশ।

শনিবার ডোমকলে প্রার্থীকে সঙ্গে নিয়ে একটি কর্মীসভা করেন নওশাদ। পরে এক প্রেস বিবৃতিতে দলের পক্ষ থেকে জানানো হয়, “কোনওরকম প্ররোচনায় পা না দিয়ে বিজেপি ও তৃণমূল কংগ্রেসের মেরুকরণ রাজনীতিকে পরাস্ত করতে হবে। আসন্ন লোকসভা নির্বাচনে এই কাজ সম্পন্ন করতে মানুষের মধ্যে নিবিড় প্রচারে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানালেন আইএসএফ চেয়ারম্যান তথা বিধায়ক নওশাদ সিদ্দিকি।

আরও পড়ুনঃ একেবারে অন্য ধারার জনসংযোগ! সৃজনকে নিয়ে কী বলছে কেন্দ্র যাদবপুর? কতটা আশাবাদী? জানুন

এ দিন  মুর্শিদাবাদের ডোমকলে এক কর্মীসভায় তিনি দীর্ঘ বক্তব্য রাখেন। তিনি বলেন, মুর্শিদাবাদ থেকে এমন মানুষকেই সংসদে পাঠাতে হবে, যিনি জেলার উন্নয়ন নিয়ে কথা বলবে। এই জেলায় গঙ্গা ভাঙন বিশাল সমস্যা। পাশাপাশি শিক্ষা ও স্বাস্থ্য নিয়েও এই জেলায় অনেক সমস্যা রয়েছে। আগে কোনও সাংসদ জেলার উন্নয়নে সরব হননি। আইএসএফ প্রার্থীকে যদি সংসদে পাঠানো যায়, তাহলে তিনি মুর্শিদাবাদের উন্নয়ন নিয়ে সোচ্চার হবেন। নওশাদ আরও বলেন, রাজ্য বিধানসভায় একজন বিধায়ক হিসেবে  তৃণমূলকে নানা নীতিগত প্রশ্ন করে আমি বেকায়দায় ফেলি। অনেক সময় তাঁরা উত্তর দিতে পারেন না। সংসদেও আইএসএফ ইতিবাচক ভূমিকা নেবে বলে জানান।

কর্মীদের উদ্দেশে নওশাদ বলেন, নিবিড় প্রচার অভিযানে এখন থেকেই নামতে হবে। বুথে গিয়ে মানুষকে আইএসএফের নীতি ও আদর্শ প্রচার করে দুর্নীতিগ্রস্ত তৃণমূল ও ফ্যাসিবাদী বিজেপি’র ধাপ্পাবাজী রাজনীতির মুখোশ খুলে দিতে হবে। পাশাপাশি ভোটকেন্দ্রে গিয়ে মানুষ তার গণতান্ত্রিক অধিকার প্রয়োগ যাতে সুষ্ঠুভাবে করতে পারে, সেটাও কর্মীদের দেখতে হবে। যদিও একদিন আগেই ডায়মন্ড হারবারে নওশাদ সিদ্দিকি দাঁড়ানোর প্রসঙ্গে সিপিএমের রাজ্য সম্পাদক বলেন, “শুনলাম নওশাদ সিদ্দিকী ডায়মন্ড হারবারে দাঁড়াবেন বলেছেন। আমরা সেই আসনে প্রার্থী দিলাম না। সিপিএম নিঃশর্তভাবে সমর্থন করছে। সিপিএমের প্রার্থী তালিকায় আজকে নাম ছিল আমরা সেটা কেটে দিলাম। ঘোষণা করলাম না এবং কোনও আলাপ আলোচনা সাপেক্ষ নয় যেহেতু নওশাদ অনেক আগেই মিডিয়াতে বলেছেন যে ডায়মন্ডের প্রার্থী হচ্ছেন।”

আরও পড়ুনঃ বসিরহাটে বিরাট চমক দিল সিপিএম! কে হচ্ছেন এই কেন্দ্রের প্রার্থী? বৈঠক শেষে বাজিমাত আলিমুদ্দিনের

তিনি আরও বলেন, “শুধু সিপিএম নয় শুধু বামফ্রন্ট নয় আমরা কংগ্রেসের সঙ্গে যখন কথা শুরু করেছিলাম আমরা সবাই সম্পূর্ণ শক্তি দিয়ে প্রচারে যাব। এবং ওখানে কোনও প্রার্থী দেব না। প্রদেশ কংগ্রেস ডায়মন্ড হারবারে সিট চেয়েছিল কিন্তু আমরা বলে দিয়েছিলাম যেহেতু নওশাদ দাঁড়াবে এটা আলোচনা করা যায় না। ওরা বলল আমরা আমার আমাদের দাবি তুলে নিচ্ছি। অর্থাৎ সমর্থন করছি। নওশাদ দাঁড়ালে আমরা খুশি হব এবং আমরা সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়ব, আমি নিজে সেখানে প্রচারে যাব।”

গত বিধানসভা নির্বাচনে আইএসএফের সঙ্গে জোট করেছিল বামেরা। সেখানে সংযুক্ত মোর্চার হয়ে একমাত্র জয়ী হয়েছিলেন নওশাদ সিদ্দিকি। এ বারেও বেশকিছু আসনে আইএসএফের সঙ্গে আসন সমঝোতা করছে বামেরা। কিন্তু তারই মধ্যে মুর্শিদাবাদ আসনে প্রচার শুরু করে দেওয়ায় রাজনৈতিক সমীকরণ কোথায় গিয়ে পৌঁছয় সেদিকেই তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল।