আখের জমিতে আগুন 

Fire Breaks Out: বারবার বারণ করলেও কথা না শোনার চরম পরিণাম! জমির নাড়া পোড়াতে গিয়ে সর্বনাশ

মুর্শিদাবাদ: চৈত্রের দাবদাহ চলছে বঙ্গে। গরম ও আর্দ্রতার জোড়া ফালায় হাঁসফাঁস করছে মানুষ। এমনই সময়ে সামশেরগঞ্জের রতনপুর জামিয়ানগর ঘোড়ামারা মাঠে আখের জমিতে আগুন লেগে ভয়াবহ ঘটনা ঘটল। জ্বলেপুড়ে খাক হয়ে গেল লক্ষাধিক টাকার আখ।

বুধবার দুপুরে এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়ায় মুর্শিদাবাদের সামশেরগঞ্জে। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে দমকলের একটি ইঞ্জিন। যদিও দমকল এসে পৌঁছনোর আগেই চাষিরা তৎপরতার সঙ্গে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসেন। তবে আর্থিক ক্ষয়ক্ষতি এড়ানো যায়নি।

আর‌ও পড়ুন: বাইক নিয়ে উড়ে চলেছিল, হঠাৎ বিকট শব্দ! মুহূর্তে সব শেষ

এই অগ্নিকাণ্ডের ঘটনায় দশ বিঘা জমির আখ নষ্ট হয়েছে বলেই দাবি করেছেন চাষিরা। পাশাপাশি বেশকিছু আম গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। সকলেই জানেন মালদহ ও মুর্শিদাবাদ জেলার আম বিখ্যাত। একসঙ্গে আখ ও আম চাষের ক্ষতি হওয়ার কার্যত মাথায় হাত কৃষকদের।

গোটা ঘটনায় স্থানীয় এক চাষির দিকেই আঙুল তুলছেন সকলে। তাঁদের বক্তব্য, স্থানীয় এক চাষি নিজের জমির খড়ের উচ্ছিষ্ট পোড়াতে গিয়েই বিপত্তি ঘটে। প্রবল বাতাসে আশেপাশের জমিতে গিয়ে পড়ে আগুন। প্রবল রোদে এমনিতেই গাছপালা শুকনো হয়েছিল। সঙ্গে সঙ্গে আখের ক্ষেতে আগুন ধরে যায়। এই ঘটনাকে কেন্দ্র করে রীতিমত শোরগোল সৃষ্টি হয় এলাকায়। এই ক্ষতির ধাক্কা কীভাবে সামলে উঠবেন বুঝতে পারছেন না কৃষকরা।

কৌশিক অধিকারী