গঙ্গায় বিশাল এক প্রাণী

Ganga River: এবার গঙ্গায় ‘দৈত্য’, ভয়ঙ্কর প্রাণীর দেখা মিলল! নামলেই ছিড়ে খেয়ে নেবে

মালদহ: মাঝ গঙ্গায় ভেসে বেড়াচ্ছে বিশাল এক প্রাণী। কখনও ঢেউয়ের মধ্যে হারিয়ে যাচ্ছে। আবার কখনও ভেসে উঠছে। মাঝে মধ্যে নদীর তীরে এসে জলের উপর ভেসে থাকছে প্রাণীটি। যেটিকে ঘিরে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে গঙ্গা তীরবর্তী এলাকায়।

ভয়ে মৎস্যজীবীরা ডিঙি নিয়ে নদীতে নামছেন না। মালদহের মানিকচক গঙ্গা ঘাটে মৎসজীবীদের মাছ ধরা প্রায় বন্ধ হয়ে পড়েছে আতঙ্কে। এমনকী ছোট ছোট নৌকায় ফেরি পারাপার করতে ভয় পাচ্ছেন সাধারণ মানুষ। অনেকেই বলছেন গঙ্গা নদীতে ভাসমান প্রাণীটি কুমির। মানিকচক ঘাট তীরবর্তী এলাকায় সাত থেকে আট ফুটের এই কুমির দেখতে পায় স্থানীয় মানুষজন।

আরও পড়ুন: ‘স্কুলে কী হয়?’ মমতার প্রশ্নের মুখে খুদেরা! চা বাগানেও সবুজ স্বপ্ন ফেরি মুখ্যমন্ত্রীর, দারুণ সব ছবি

এরপরে নদীর তীরবর্তী এলাকায় ব্যাপক আতঙ্কের সৃষ্টি হয়। স্থানীয় বাসিন্দা তপন দাস বলেন, ‘পুলিশের পক্ষ থেকে আমাদেরকে সচেতন করা হয়েছে। গঙ্গায় কুমির দেখা দিয়েছে। আমরা আতঙ্কে রয়েছি।’ ঘটনার খবর পেয়ে মানিকচক থানার পুলিশ প্রশাসন এবং বন দফতরের পক্ষ থেকে মাইকিং করে মানুষকে সতর্ক করা হচ্ছে। এদিন মানিকচক থানার পুলিশ এবং বন দফতরের কর্মীরা মানিকচক ঘাটে মাঝি এবং নদীতে স্নান করতে আসা মানুষদের সতর্ক করে কুমিরের বিষয়ে।

আরও পড়ুন: কোনটা ‘আপ’ ট্রেন আর কোনটাই বা ‘ডাউন’! ট্রেনের আপ-ডাউন কীভাবে ঠিক হয় জানেন?

নৌকাতে করে গঙ্গা নদীতে টহলদারী শুরু করেছে বন দফতর। নদীতে কুমির দেখা গেলে প্রয়োজনীয় সতর্কতা যাতে মেনে চলে সাধারণ মানুষজন এবং তৎক্ষণাৎ প্রশাসনের সহায়তা নেই সেই বিষয়ে এদিন বিভিন্ন রকম ভাবে সচেতন করা হয় মৎসজীবী থেকে স্থানীয়দের। বন দফতরের কর্তাদের অনুমান কুমিরটি বিহারের দিক থেকে মানিকচকের দিকে এসেছে। গঙ্গা নদীতে কুমির থাকা এটা স্বাভাবিক বিষয়। মানুষকে কুমির থেকে সতর্ক করা হচ্ছে। বন দফতরের কর্মীরা সমস্ত রকম ভাবে তৎপর রয়েছে এই বিষয়ে। তবে কুমিরকে নিয়ে ব্যাপক আতঙ্কে রয়েছে নদীর তীরবর্তী অঞ্চলের মৎস্যজীবী থেকে সাধারণ মানুষ।

হরষিত সিংহ