মোদি-মমতা দ্বৈরথ?

PM Modi-Mamata Banerjee: নজরে রাজবংশী ভোট ব্যাঙ্ক, আজ কোচবিহারে মোদি-মমতার হাই ভোল্টেজ সভা, সরগরম উত্তর

ভেঙ্কটেশ্বর লাহিড়ী, কোচবিহার: মিশন উত্তর। আজ, বৃহস্পতিবার কোচবিহারে দুই হেভিয়েট। নরেন্দ্র মোদি এবং মমতা বন্দ্যোপাধ্যায়। নজরে উত্তরবঙ্গের রাজবংশী এবং চা-বলয়ের ভোট। ভোটে গরম উত্তরবঙ্গ। প্রচারে ঝড় তুলতে ময়দানে মোদি-মমতা। বিজেপি-তৃণমূল দুই দলেরই টার্গেট উত্তরবঙ্গ। যেখানে রাজবংশী ভোট বড় ফ্যাক্টর।

উত্তরবঙ্গে রাজবংশী ভোট প্রায় ৩০ শতাংশ।

এর মধ্যে কোচবিহার কেন্দ্রে ৩২ শতাংশ

জলপাইগুড়িতে ৫৩ শতাংশ

আলিপুরদুয়ারে ১৪ শতাংশ

দার্জিলিঙে ৪৮ শতাংশ

রায়গঞ্জে ৪৫ শতাংশ

মালদহ উত্তরে ২৫ শতাংশ

মালদহ দক্ষিণে ৮ শতাংশ

বালুরঘাটে ২০ শতাংশ

আরও পড়ুন– রাশিফল ৪ এপ্রিল; দেখে নিন আপনার আজকের দিন নিয়ে কী জানাচ্ছেন জ্যোতিষী চিরাগ দারুওয়ালা

উত্তরবঙ্গের ৫৪টি বিধানসভা আসন। এর মধ্যে তিরিশটি আসনে রাজবংশী ভোট ২৫ শতাংশের বেশি। উনিশের লোকসভা ভোটে, এই তিরিশটি আসনের মধ্যে বিজেপি এগিয়ে ছিল ২৫ আসনে। তৃণমূল ৫ টি-তে। একুশের বিধানসভা ভোটেও ছবিটা খুব একটা বদলায়নি। বিজেপি জেতে ২১টি আসন। তৃণমূল ৯টি । এবার সামনে লোকসভা ভোট। এবার কী হবে? শাসক শিবিরের দাবি, ‘‘রাজবংশী ভোট এবার বিজেপির থেকে সরে যাবে। কারণ রাজবংশীদের উন্নয়নে বিজেপি যা যা প্রতিশ্রুতি দিয়েছিল তা একটাও বাস্তবায়িত হয়নি।’’

পাল্টা রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক তথা উত্তরবঙ্গের বিধায়ক দীপক বর্মণ বলেন, ‘‘তৃণমূল কীসের ভিত্তিতে বলছে রাজবংশী ভোট এবার বিজেপির সঙ্গে না থেকে এবার তৃণমূলের সঙ্গে যাবে। রাজবংশীদের যে প্রতিশ্রুতি দিয়েছিল তার কোনও প্রতিশ্রুতিটা পালন করেছে তৃণমূল? একটিও করেনি। ওরা রাজবংশী ভাষাভাষি মানুষদের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি করবার জন্য একটি ভাষার দু’টো ভাগ করে। রাজবংশী ভাষা, কামতাপুরী ভাষা। শুধু ভোটের রাজনীতির জন্য রাজনৈতিক ভাষাভাষী মানুষদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করার জন্য এটা করেছে।’’ রাজবংশীরা জাতিতে ক্ষত্রিয় এবং রাষ্ট্রবাদী। তারা এবারও মোদিজির সঙ্গেই থাকবেন। দাবি বিজেপি নেতৃত্বের।

আরও পড়ুন– এখনও তেমন ভাবে পর্যটকদের পা পড়েনি এই সব জায়গায়; বিশ্বের সবচেয়ে কম যে দেশগুলিতে পর্যটকরা যান, দেখে নিন তালিকা

উত্তরবঙ্গের অর্থনীতিতে যেমন চা গুরুত্বপূর্ণ। চা তেমনই গুরুত্বপূর্ণ উত্তরের রাজনীতিতেও। পাশাপাশি রাজবংশীরাও একটা বড় ফ্যাক্টর। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং এবং কালিম্পং। এই চার জেলায় চা শ্রমিকদের ভোট যেদিকে তাদেরই পাল্লা ভারী। রাজবংশীদের ভোটের পাল্লাও যেদিকে ভারী কোচবিহার সহ অন্যান্য উত্তরের কেন্দ্রেও বাজিমাত করবে সেই দল বলে মত রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের। উত্তরবঙ্গের আঠেরোটা বিধানসভা আসনে চা শ্রমিকদের ভোট ফ্যাক্টর।একুশের বিধানসভা ভোটে এই ১৮টি আসনের মধ্যে তৃণমূল জেতে তিনটি আসনে।

বাকি ১৫টিতে বিজেপি। আজ বৃহস্পতিবার, কোচবিহারে নরেন্দ্র মোদি এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের হাই ভোল্টেজ সভা। যে সভার দিকে নজর আজ সবার। চা বলয়ের পাশাপাশি কোচবিহার কেন্দ্রের রাজবংশী সম্প্রদায়ের উদ্দেশ্যে মোদি এবং মমতা ভোটের মুখে কী বার্তা দেন, সেটাই এখন দেখার।