আজ থেকেই শুরু ভোট

Election in India: আজ থেকেই শুরু হয়ে গেল লোকসভা ভোট! বাড়ি বসেই ভোট দিন! কারা পাবেন সুযোগ, কীভাবে?

কলকাতা: আজ থেকেই শুরু হয়ে যাচ্ছে লোকসভা ভোটের ভোটগ্রহণ। আজ থেকে বাড়ি বসে ভোট দিতে পারবেন ৮৫ বছরের বেশি বয়সী এবং দৃষ্টিহীনরা। প্রথম দফার জন্য বাড়ি গিয়ে ভোটগ্রহণ চলবে ৫ এপ্রিল থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত। প্রথম দফা অর্থাৎ ১৯ এপ্রিল রাজ্যের তিন কেন্দ্র— কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে ভোট রয়েছে।

প্রসঙ্গত, রাজ্যে ৮৫ বছরের বেশি বয়সি ভোটারের সংখ্যা ৪ লক্ষ ৭৮ হাজার ৭১৯ জন। তাঁদের মধ্যে ১০১ বছরের বেশি বয়সী ভোটার রয়েছেন ৩,৫৪১ জন। ১০১ বছরের বেশি বয়সী ভোটার সব থেকে বেশি রয়েছেন রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে। ৩০৯ জন ১০১ বছরের বেশি বয়সী ভোটার সেখানে। সব থেকে কম রয়েছেন কলকাতা উত্তর কেন্দ্রে। সেখানে ১০১ বছর বা তার বেশি বয়সি ভোটারের সংখ্যা মাত্র ১১ জন।

লোকসভা নির্বাচন ২০২৪ | Lok Sabha Election 2024 West Bengal

আরও পড়ুন: মেয়ের ফ্ল্যাটে ঢুকল বাবা, আলমারিতে মিলল সেই মেয়ের দেহ! লিভ-ইন পার্টনারের বীভৎস কাণ্ড!

রাজ্যে ৭২ হাজার ৩০৯ জন দৃষ্টিহীন ভোটার রয়েছেন। যাঁরা বাড়ি বসে ভোট দিতে ইচ্ছুক, তাঁদের আবেদন মঞ্জুর হলে বাড়িতে যাবেন দু’জন নির্বাচনী আধিকারিক, এক জন ভিডিয়োগ্রাফার এবং নিরাপত্তারক্ষীর দল। বাড়িতে পোস্টাল ব্যালটে ভোটদান করবেন ওই প্রবীণেরা। যাঁরা বাড়ি বসে ভোট দেবেন, তাঁদের তালিকা থাকবে ওই কেন্দ্রের প্রার্থীর কাছে। ৫-১৪ এপ্রিল পর্যন্ত লোকসভা ভোটের প্রথম পর্যায়ের তিনটি কেন্দ্রে এই ‘হোম ভোটিং’ চলবে।

আরও পড়ুন: ভিতরে ভর্তি কঙ্কাল, ৩৫ বছর আগে হারিয়ে যাওয়া বিমান ফিরল এয়ারপোর্টে! বিশ্বের বড় রহস্য এই ঘটনা

৮৫-র বেশি বয়সী প্রবীণেরা, অন্তত ৪০ শতাংশ প্রতিবন্ধকতাযুক্ত ব্যক্তি এবং পুলিশ, দমকল, রেলকর্মী প্রমুখ ১৮টি জরুরি পরিষেবার পেশার লোকজন এই সুযোগ পাবেন। কোচবিহারে ২২৯২জন প্রবীণ, ৭৬১জন বিশেষ ভাবে সক্ষম এবং ১৬৯১জন জরুরি পরিষেবার কর্মী- মোট ৪৭৪৪জন এই সুযোগ পাবেন। আলিপুরদুয়ারে ১৯১১জন প্রবীণ, ৯৬২ জন বিশেষ ভাবে সক্ষম এবং ২৬৬ জন জরুরি পরিষেবার কর্মী- মোট ৩১৩৯ জন এই সুযোগ পাবেন। জলপাইগুড়িতে ২৪৮৬ জন প্রবীণ, ১৩২৩ জন বিশেষ ভাবে সক্ষম ও ৩০৫ জন জরুরি পরিষেবার কর্মী- মোট ৪১১৪ জন এই সুযোগ পাবেন।