সিরকাবাদের আখ চাষ

Organic Sugarcane Cultivation: সেচের অভাবে হারিয়ে যেতে বসেছে সিরকাবাদের ঐতিহ্যবাহী আখ চাষ

পুরুলিয়া: গরমে তৃষ্ণা মেটাতে ও শরীর ভাল রাখতে আখের বিকল্প হয় না। পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গাতে আখ চাষ হলেও জেলা পুরুলিয়ার সিরকাবাদের আখ বিখ্যাত।‌ এই আখের শুধু এই রাজ্যেই নয়, ভিন রাজ্যেও যথেষ্ট সুনাম রয়েছে। ‌কোনওরকম রাসায়নিক সার ব্যবহার না করে এখানে আখ চাষ করা হয়। তার ফলে সিরকাবাদ-এর আখের স্বাদ একেবারেই অন্যরকম হয়। এর থেকে যে গুড় তৈরি হয় তার স্বাদও অনেকটা আলাদা হয়ে থাকে অন্যান্য জায়গার তুলনায়।

পুরুলিয়ার আড়ষা ব্লকের সিরকাবাদের চাষিরা কয়েক পুরুষ ধরে আখ চাষের উপর নির্ভর করেই নিজেদের জীবন জীবিকা নির্বাহ করে চলেছেন। ‌এখানে আখ চাষের উপর নির্ভরশীল এলাকার ১০ থেকে ১২ টি গ্রামের মানুষ। তবে বর্তমানে এই আখ চাষ করে তেমন একটা লাভ করতে পারছে না চাষিরা। এই এলাকায় নেই যথাযথ সেচের ব্যবস্থা। যার ফলে চাষের ক্ষেত্রে নানান সমস্যার সম্মুখীন হতে হয় চাষিদের। এই বিষয়ে এলাকার চাষিরা বলেন, আখের ফলন মোটামুটিভাবে হয়েছে। এই আখের মান ভীষণই ভাল। এইরকম আখ পশ্চিমবঙ্গের অন্য কোথাও আর পাওয়া যায় না। কিন্তু আগে মত এখন আর আখ বিক্রি হয় না। কারণ ভিন রাজ্য থেকে আখ এই জেলায় আসছে। তাই এখানকার আখের কদর কমে যাচ্ছে। যদি তাঁদের জন্য সেচের ব্যবস্থা করা হয় তবেই একমাত্র এখানকার আখ চাষকে বাঁচানো যাবে।

আর‌ও পড়ুন: নদীর গ্রাসে তলিয়ে যাচ্ছে বাড়িঘর, রাস্তাঘাট! কলকাতার কাছে বলাগড়ে ভয়াবহ অবস্থা

আখ বিক্রির পাশাপাশি এখানকার চাষিরা অনেকেই আখের রসও বিক্রি করে থাকেন। গরমে সেই আখের রস খেতে অনেকেই তাঁদের দোকানে যান। তেমনই এক ক্রেতা বলেন, সিরকাবাদের আখের রস খুবই সুস্বাদু। অন্যান্য জায়গায় আখের রস খেয়ে থাকলেও এইরকম সুস্বাদু আখের রস আর অন্য কোথাও পাওয়া যায় না।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়াতে সহায়তা করে আখের রস। কিডনি, লিভার ভাল রাখার পাশাপাশি পেটের বহু রোগ নির্মূল করতেও সাহায্য করে এই আখ। একাধিক গুনাগুন রয়েছে আখে। আর সিরকাবাদের আখের যথেষ্টই সুনাম রয়েছে। তাই চাষিরাও চায় তাদের এই আখ চাষ আগামী দিনেও থাকুক।

শর্মিষ্ঠা ব্যানার্জি