সোনাঝুরি হাটের মতনই হাট বসেছে চুঁচুড়ায়

Hooghly News: চুঁচুড়ার রূপনগরের গঙ্গার পার এখন বোলপুরের এক টুকরো সোনাঝুরি!

হুগলি: শান্তিনিকেতন ঘুরতে গেলে সোনাঝুরি হাট ঘুরতে যায় না, এরকম মানুষের সংখ্যা খুবই কম। সোনাঝুরি হাটে বিক্রি হওয়া সমস্ত সামগ্রী কিনতে মানুষের ভিড় থাকে প্রায় প্রতিদিনই। এইবার ঘরের পাশেই মিলবে সোনাঝুরি হাট। হুগলির চুঁচুড়ায় ক্রিয়েটিভ বেঙ্গল ফাউন্ডেশনের ও চুঁচুড়া পৌরসভার উদ্যোগে রূপনগর টেনিস গ্রাউন্ডের পাশে বসেছে শান্তিনিকেতনের আদলে এক টুকরো সোনাঝুরির হাট । নয় দিন বিকেল থেকে রাত পর্যন্ত চলবে রূপনগর মাঠে।

আরও পড়ুন:  নদীর গ্রাসে তলিয়ে যাচ্ছে বাড়িঘর, রাস্তাঘাট! কলকাতার কাছে বলাগড়ে ভয়াবহ অবস্থা

মন চাইছে সোনাঝুরির হাটে গিয়ে গ্রাম বাংলার হাতের কাজের জিনিস, পছন্দের শাড়ি, অলংকার বা ঘর সাজানোর জিনিস কিনতে, তাহলে আর চিন্তা নেই।আপনার শহরে যাতায়াতের ক্ষেত্রে বেশি সময় লাগবে না। কারণ এখন সোনাঝুরি আর বীরভূমের শান্তিনিকেতনেই শুধু নয়, গোটা সোনাঝুরির হাট-ই বসছে চুঁচুড়ায়।সন্ধ্যা নামতেই উপচে পড়ছে ভিড় হবে বলছেন মেলা উদ্যোক্তা। কী নেই সেখানে! ঘর সাজানোর জিনিস থেকে শুরু করে হ্যান্ডলুম শাড়ি, কাঁথা স্টিচ, নকশা করা শাড়ি-শার্ট, নানা ধরনের অলংকার, মহিলাদের ব্যবহারের ব্যাগ, চাদর, এমনকি খাওয়ার নানা উপকরণের বড়িও পেয়ে যাবেন একদম হুবহু সোনাঝুরির মতোই আমেজ উপভোগ করতে পারবেন এখানে। বিভিন্ন প্রান্ত থেকে শিল্পী বিক্রেতারা এসেছেন নিজেদের জিনিসের সম্ভার নিয়ে। চুড়িদার থেকে ঘর সাজানোর জিনিস, পাপড় থেকে শুরু করে একতারা সব কিছুই পাওয়া যাচ্ছে সোনাঝুরির এই হাটে।

আরও পড়ুন: বিডিও অফিস নাকি বাচ্চাদের পার্ক? গোঘাটে এলে গুলিয়ে যেতে পারে

আদিবাসী নিত্য হস্তশিল্পের ঘর সাজানোর দ্রব্য লোকসংগীত এর যন্ত্র সবই রয়েছে এই হাটে। ঠিক যেমনটা হয় সোনাঝুরি হাট তেমনি অবিকল সোনাঝুরি হাটের মতোই করে সেজে উঠেছে। মেলায় ঘুরতে আসা মহিলারা আদিবাসী নৃত্যের তালে পা মিলাচ্ছেন। বেতের কুলো পটচিত্র নানান ধরনের ছবি জামা কাপড় সবই রয়েছে এই সোনাঝুরি মেলায়।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F
এ বছরে সোনাঝুরি হাটে স্টলের সংখ্যাও বেড়েছে। প্রথমদিনে বহু সংখ্যক মানুষের আসছেন এই মেলায়,এই দেখে বিক্রেতারা ভালই লাভবান হবেন।

রাহী হালদার