আমের গুচ্ছ 

Lok Sabha Election 2024: আমের জেলা মালদহে নেই রফতানির আধুনিক পরিকাঠামো, ভোটের মুখে সরব চাষিরা

মালদহ: আমের জন্য বিখ্যাত মালদহ। জেলার অর্থনীতি অনেকটাই নির্ভরশীল এই আম চাষের উপর। জেলার কয়েক লক্ষ মানুষ আম চাষ ও সেই সংক্রান্ত ব্যবসার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। মালদহের আম এতটাই সুস্বাদু যে তার খ্যাতি বিদেশেও ছড়িয়ে পড়েছে। তবে প্রভূত সুযোগ থাকা সত্ত্বেও জেলার আম চাষ পরবর্তী আধুনিক পরিকাঠামো এখনও গড়ে ওঠেনি। জেলায় নেই আম সংরক্ষণের পরিকাঠামো। এই লোকসভা নির্বাচনের মুখে সেই দাবিতেই সরব হলেন জেলার আম চাষিরা।

আধুনিক পরিকাঠামো না থাকায় সঠিক সময়ে আম রফতানিতে সমস্যায় পড়তে হচ্ছে মালদহের কৃষক থেকে ব্যবসায়ীদের। জেলায় এখনও তৈরি হয়নি আমের কোন‌ও বড় প্রক্রিয়াকরণ শিল্প। শুধুমাত্র জেলার মধ্যেই সীমাবদ্ধ থেকে গিয়েছে আমের ব্যবসা বানিজ্য। এর কারণ হিসাবে জেলার আম চাষি ও ব্যবসায়ীরা পরিকাঠামোর সমস্যার কথা তুলে ধরছেন। এখানে তৈরি হয়নি আম কেন্দ্রিক কোন‌ও শিল্প।

আর‌ও পড়ুন: শিলিগুড়ির ছাত্রের শর্ট ফিল্মকে সেরার স্বীকৃতি ইউজিসি’র

মালদহ ম্যাঙ্গো মার্চেন্টের সভাপতি উজ্জ্বল সাহা বলেন, বিগত দিনে আমাদের জেলার সাংসদেরা আম ব্যবসা ও আমের প্রক্রিয়াকরণ নিয়ে তেমন কিছুই ভাবেননি। যদিও এই জেলায় আমের মাদার ইন্ডাস্ট্রি তৈরি হতে পারে। আগামীতে যেই ভোটে জিতুক না কেন আমরা এই সমস্ত দাবিগুলি রাখছি।

মালদহ জেলায় প্রায় ৩১ হাজার হেক্টর জমিতে আম চাষ হয়। প্রতিবছর গড়ে তিন থেকে সাড়ে তিন লক্ষ মেট্রিক টন আম উৎপাদন হয় মালদহ জেলায়।‌ কিন্তু এখনও জেলায় আম ও আম চাষ নিয়ে কোন‌ও উদ্যোগ গ্রহণ করা হয়নি। জেলায় দুইটি সাংসদ পদ। কিন্তু এখনও কেউ আমের ব্যবসা বানিজ্য নিয়ে কোন‌ও চিন্তা ভাবনা করেননি বলে অভিযোগ।

কৃষকদের দাবি প্রসঙ্গে উত্তর মালদহ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী প্রসূন বন্দোপাধ্যায় বলেন, জেলার আমের অগ্রগতির জন্য রাজ্য সরকার একাধিক পরিকল্পনা গ্রহণ করেছে। আগামীতে আমরা আরও নানান পরিকল্পনা করব জেলার আম চাষের উন্নয়নের স্বার্থে।

হরষিত সিংহ