চা শ্রমিক 

Lok Sabha Election 2024: রাজ্যের কেন চা মন্ত্রক নেই? ভোটের মুখে প্রশ্ন বিজেপি বিধায়কের

আলিপুরদুয়ার: লোকসভা নির্বাচনের মুখে রাজ্যে আলাদা চা মন্ত্রকের দাবি জানালেন কালচিনির বিজেপি বিধায়ক বিশাল লামা। পশ্চিমবঙ্গে চা শিল্প অন্যতম বড় শিল্প। কিন্তু এই শিল্পটিকেই অবহেলার নজরে দেখে রাজ্য সরকার, এমনই অভিযোগ করেছেন ওই বিজেপি বিধায়ক। দেশে এবং বিদেশের বাজারে বিক্রি হয় পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের চা। প্রচুর মুনাফাও হয়। তারপরেও এই শিল্পের প্রতি বঞ্চনা করে যাচ্ছে রাজ্য সরকার, এমনই অভিযোগ বিশাল লামার।

আর‌ও পড়ুন: নন্দীগ্রামে প্রচারের মাঝে কলেজ ছাত্রীর অভিনব উপহার সায়নকে

চা নিয়ে আলাদা কোনও আইন শ্রমিকদের সুবিধার্থে তৈরি করেনি রাজ্য সরকার, এমনটাই অভিযোগ বিরোধীদের। কোনরকম সুযোগ-সুবিধা না পেয়েই শ্রমিকরা কাজের প্রতি আগ্রহ হারাচ্ছেন বলে অভিযোগ উঠেছে। রাজ্য সরকার মালিকপক্ষকে বেশি সুবিধা দিয়ে থাকে বলে জানা বিশাল লামা। তিনি বলেন, শ্রমিক-মালিক অসন্তোষের জেরে একের পর এক চা বাগান বন্ধ হয়ে যাচ্ছে। সেই চা বাগান খোলার বিন্দুমাত্র ইচ্ছে প্রকাশ করে না রাজ্য সরকার। শুধুমাত্র মালিকদের স্বার্থকে প্রাধান্য দিচ্ছে রাজ্য। শ্রমিকরা এই বিষয়টি বুঝতে পেরেছেন।

কেন রাজ্য সরকারের আলাদা করে চা মন্ত্রক থাকবে না সেই প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন এই বিজেপি বিধায়ক। চা বাগানের শ্রমিকদের এখানকার আবাসিক বলতে নারাজ রাজ্য সরকার, এমনটাই দাবি বিজেপি বিধায়কের। তাই তাদেরকে জমির পাট্টা শুধু দেওয়া হচ্ছে। তিনি আরও জানান, বছর পর বছর কাজ করে চললেও চা শ্রমিকরা সরকারের থেকে কোন‌ও সুযোগ সুবিধা পায় না। এদিকে রাজনৈতিক মহলের একাংশের ধারণা, লোকসভা নির্বাচনের দিকে তাকিয়েই বিজেপি বিধায়ক বিশল লামা এই অভিযোগ তুলেছেন। কারণ গেরুয়া শিবিরের লক্ষ্য চা শ্রমিকদের ভোট।

অনন্যা দে