এই জলের ট্যাঙ্ক পরিবারের আতঙ্কের কারণ

Rejected Water Tank: আক্ষরিক অর্থেই বিপদ মাথায় নিয়ে বসবাস

হাওড়া: আতঙ্কের নাম জল ট্যাঙ্ক। গোটা পরিবারের ঘুম কেড়েছে মাথার উপরে থাকা পরিত্যক্ত জলের ট্যাঙ্ক। প্রায় ৪০ ফুট উচ্চতার এই জলের ট্যাঙ্কের নিচে আছে একটি টালির ছাউনির বাড়ি, সেই বাড়িতে বসবাস করছে একটি গোটা পরিবার। দীর্ঘদিনের পুরানো এই জলের ট্যাঙ্ক যেকোনও মুহূর্তে ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা। আর তাহলেই ভয়ঙ্কর বিপদে পড়তে পারে গোটা পরিবার।

ঝড়-বৃষ্টি হলেই চিন্তা বাড়ে, প্রতিবেশীর বাড়িতে আশ্রয় নিতে হয় ওই ট্যাঙ্ক সংলগ্ন পরিবারের সদস্যদের। রয়েছে একটি রাস্তা। যে রাস্তা দিয়ে প্রতিদিন অসংখ্য মানুষ যাতায়াত করেন। সেই দিক থেকে আতঙ্কে পথ চলতি মানুষজন‌ও।

আর‌ও পড়ুন: নীলের ব্রত পালনে মন্দিরে মন্দিরে পুণ্যার্থীদের ভিড়

মৌরীগ্রাম রেল স্টেশন সংলগ্ন লোহার জলের ট্যাঙ্কটি জরাজীর্ণ অবস্থায় রয়েছে। উচ্চতা প্রায় ৪০ ফুটেরও বেশি। গত বছর বর্ধমান রেল স্টেশনে জলের ট্যাঙ্ক ভেঙে পড়ার স্মৃতি আজও টাটকা। এই ট্যাঙ্ক থেকে মাঝে মধ্যেই লোহার চাঙড় ভেঙে পড়ছে। কখন যে হুড়মুড়িয়ে গোটা জলের ট্যাঙ্কটিই ভেঙে পড়বে কে জানে! লোহার পিলারের অবস্থা খুবই খারাপ। জং লেগে সরু হয়ে গেছে।

এই জলের ট্যাঙ্কটি সরানোর দাবিতে রেল কর্তৃপক্ষ স্থানীয় বিধায়ক বিভিন্ন জায়গায় দরবার করেও সুরাহা মেলেনি। ফলে বিপদ মাথায় নিয়েই বাঁচতে হচ্ছে। সামনেই কালবৈশাখীর মরশুম আসছে। তখন কী হবে কে জানে!

রাকেশ মাইতি