মাচাতে সবজি

Loft Vegetable Cultivation: মাটি ছেড়ে মাচায় সব সবজির চাষ, মালামাল কৃষকরা

উত্তর দিনাজপুর: জেলার বিভিন্ন গ্রামে কৃষকরা মাচা পদ্ধতিতে সবজি চাষে আগ্রহী হয়ে উঠেছেন। এতে ফলন হচ্ছে যথেষ্ট বেশি। ফলে লাভ বেড়েছে কৃষকদের। কিন্তু মাচা পদ্ধতিতে সবজি চাষের সুবিধে কী এই প্রশ্ন ওঠা স্বাভাবিক। কোন কোন সবজি এই মাচা পদ্ধতিতে চাষ করা হয় জানেন কি?

কৃষি বিশেষজ্ঞ রাধিকা রঞ্জন দেবভূতি জানান, বর্তমানে বিভিন্ন ধরনের সবজি মাচায় চাষ করা হচ্ছে। আগে জমিতে খড় বিছিয়ে চাষ করা হত। প্রায় সময় এর ফলে সবজি পচে যেত। তাই বর্তমানে মাচা পদ্ধতিতে পটল, টমেটো, লাউ, শিম, মিষ্টি কুমড়ো, ঝিঙ্গে, শশা, বরবটি সহ বিভিন্ন ধরনের সবজি মাচা পদ্ধতিতে চাষ করা হচ্ছে। মাটিতে সবজি চাষ করলে অনেক সময় আগাছা পরিষ্কার সহ অন্যান্য পরিচর্যা সঠিকভাবে সম্পূর্ণ করা সম্ভব হয় না। সেখানে মাচা পদ্ধতিতে চাষ করার ফলে সঠিক সময়ে সঠিক পদ্ধতিতে পরিচর্যা করা সম্ভব হয়। আলো, বাতাস চাষাবাদের সহায়ক হওয়ায় ফলনও দ্রুত বৃদ্ধি পায় মাচা পদ্ধতিতে।

আর‌ও পড়ুন: রাজ্যের কেন চা মন্ত্রক নেই? ভোটের মুখে প্রশ্ন বিজেপি বিধায়কের

মাচায় সবজি চাষে খরচ বেশি হলেও এটি ভীষণ লাভজনক। উঁচু করে মাচা তৈরি করলে মাচার সবজি মাটির সংস্পর্শে আসে না। ফলে পোকা-মাকড়, ছত্রাকের আক্রমণ কম হয়। এছাড়াও মাচায় সবজি চাষের সুবিধাগুলো হল- সবজিতে ভিটামিন ও সীমিত আকারে কীটনাশক প্রয়োগের সময় তা নষ্ট হয় না। গাছের গোড়ার আগাছা পরিষ্কার করা সহজ হয়। যে স্তরে পোকামাকড় বেশি চলাচল করে সেই স্তরে সেক্স ফেরামন বা হলুদ স্টিকি ট্র্যাপ ব্যবহার করা হয়। পরিবেশবান্ধব হওয়ায় মাচা পদ্ধতিতে চাষ নিরাপদ এবং লাভজনক।

পিয়া গুপ্তা