শান্তিপুরের বহু প্রাচীন বাসন্তী পুজো

Basanti Puja: প্রখর বৈশাখে দুর্গাপুজোর আমেজ শান্তিপুরে! ব্যাপারটা কী?

নদিয়া: বহু প্রাচীনকাল থেকেই শান্তিপুর ফটক পাড়ায় হয়ে আসছে বাসন্তী পুজো। তবে বৃহস্পতিবার দশমী পড়ার কারণে এবার দেবী দুর্গা থাকবেন ছ’দিন। অন্যদিকে থানার মোড়ে প্রাচীন রীতি মেনে এবারেও হতে চলেছে যাত্রা। রূপের পার্থক্য থাকলেও অন্নপূর্ণা বা বাসন্তী পুজোর হল দেবী দুর্গার আসল পুজো। পরবর্তীতে শরৎকালে অকালবোধন হয়ে আজকের সময়ের দুর্গাপুজো শুরু হয়।

চৈত্রমাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথিতে হয় বাসন্তী পুজো। আর বাসন্তীপুজোর অষ্টমী তিথিতে হয় মা অন্নপূর্ণার পুজো। পঞ্জিকা মতে চলতি বছরে দেবীর আগমন হয়েছে ঘোটকে বা ঘোড়ায়। নদিয়ার শান্তিপুরে আজও ঐতিহ্য বজায় রেখে পুজো হয়ে আসছে। থানার মোড় বাসন্তী তলার বাসন্তী পুজো এবং ফটকপাড়া বুড়ো শিবতলার বাসন্তী পুজো যথেষ্ট বিখ্যাত। শান্তিপুরের ফটকপাড়া বুড়ো শিবতলার বাসন্তী পুজো অন্যতম প্রাচীন। এই পুজোর সভাপতি তাপস রায় জানান, ১০২২ সনে এই পুজো শুরু হয়। প্রায় ৪০০ বছরের প্রাচীন এই পুজো আজও স্থানীয় বাসিন্দারা সাড়ম্বরের সঙ্গে পালন করে আসছেন। এখানে দুর্গা পূজার মতোই পাঁচ দিনব্যাপী বাসন্তী পুজো হয়।

আর‌ও পড়ুন: এবার ভোট ময়দানে বাঘু

অন্যদিকে শান্তিপুর থানার মোড় বাসন্তী তলার বাসন্তী পুজো ৫১ তম বছরে পদার্পণ করেছে এই বছর। উদ্যোক্তা প্রসেনজিৎ দেবনাথ জানান, চিরাচরিত নিয়ম অনুযায়ী প্রায় একমাস আগে থেকে ঠাকুর দালানেই প্রস্তুত করা হয় প্রতিমা। অষ্টমীর দিন মহা ভোগের আয়োজন করা হয়ে থাকে। ঐদিন মাকে পাকা ভোগ দিয়ে নিবেদন করা হয়। পুজো উপলক্ষে এলাকায় পাঁচ দিনই থাকে বিশেষ অনুষ্ঠানের আয়োজন। প্রত্যেক বছরেই একইভাবে এই সমস্ত অনুষ্ঠানের আয়োজন করে থাকেন পুজো উদ্যোক্তারা, এমনটাই জানালেন তাঁরা। এরপর শোভাযাত্রার মাধ্যমে শান্তিপুর গঙ্গার ঘাটে প্রতিমা নিরঞ্জন হয়।

মৈনাক দেবনাথ