জল ভরছেন স্থানীয়রা 

Lok Sabha Election 2024: সমস্যা আর মিটছে না পাহাড়ের…! এবার লোকসভা ভোটের আগে স্থায়ী সমাধান চায় শৈল শহর

দার্জিলিং : ভোট আসে আর যায় ৷ কিন্তু পাহাড়ের মানুষের সমস্যা মেটে না৷ শৈল শহর দার্জিলিংয়ে দূর দূর থেকে প্রচুর পর্যটক আসেন। কিন্তু এখানকার স্থানীয় মানুষ কেমন আছেন ? সেটা কিন্তু কেউ খোঁজ নিয়েও দেখেন না ৷ পাহাড়ের জল সমস্যার কথা কারোর অজানা নয়। খুব হিসেব করে পাহাড়ের বাসিন্দাদের জল খরচ করতে হয়। দার্জিলিং-সহ বিভিন্ন এলাকায় জল সঙ্কটে আজও মানুষ সমস্যায়। দার্জিলিং সংলগ্ন যে গ্রাম গুলি রয়েছে সেখানে জল পৌঁছায় না। তাই খাবার জল সংগ্রহ করতে দূর দূর থেকে গ্রামের মানুষেরা পায়ে হেঁটে জল সংগ্রহ করতে আসেন শহরে।

তবে এই সমস্যা আজকের নয়। বহুযুগ ধরে দার্জিলিং পাহাড়ে এই সমস্যা রয়েছে। বছর ঘুরে যায় , সরকার বদল হয় কিন্তু জল সমস্যার কোনও সুরাহা হয় না। পাহাড়ের মানুষদের সঙ্গে কথা বলতে গিয়ে জানা গেল, পুরসভার সরবরাহ করা জল আসছে চারদিন অন্তর। বাধ্য হয়ে লোকে টাকা দিয়ে কিনে খাচ্ছে জল। তবে যাদের পক্ষে কিনে খাওয়া সম্ভব নয় তারা খাওয়ার জল সংগ্রহ করতে পায়ে হেঁটে প্রাকৃতিক উৎস থেকে জল সংগ্রহ করে নিয়ে যান।

আরও পড়ুন-     শৈশবে চরম কষ্ট, বাবা দেননি মেয়ের মর্যাদা, পড়াশোনা ছেড়ে চলচ্চিত্রে এসেই বলিউডের এভারগ্রীন তিনি, বলুন তো মায়ের কোলে ‘এই’ শিশুটি কে?

স্থানীয় এক বাসিন্দা নজদা খাতরি বলেন, ‘ আমার বাড়ি চাঁদবাড়ি এলাকায়। ওখানে থেকে খাবার জল নিতে এসেছি। আমাদের পাহাড়ে এটা বহুদিনের সমস্যা। আসন্ন ভোট আমাদের সরকারের কাছে একটাই দাবি যেন এই সমস্যার সমাধান হয়।’

পাহাড়ের মানুষ যেন মুখ বুঝে নিজেদের সমস্যা মেনে নিয়েছেন ৷ ভোট এলে নেতাদের প্রতিশ্রুতি শুনে সকলেই উন্নয়নের আশা রাখেন ৷ তবে এতদিন ধরে সরকারের ওপর আস্থা রাখলেও কোনও কাজ না হওয়ায় খানিকটা হলেও আশাহত তারা। স্থানীয় বাসিন্দা বিশাল তামাং এর কথায়, ‘ আমাদের পাহাড়ে জল সমস্যার থেকে বড় সমস্যা আর নেই। সরকার যেই গঠন করুন না কেন। তারা যেন আমাদের এই জল সমস্যার একটা স্থায়ী সমাধান করে দেন। তাহলে আমরা অনেকটাই নিস্তার পাই।’

অনির্বাণ রায়