বাগান পরিচর্যা

Summer Tips For Plants: গরমে গাছে কতবার জল দেওয়া উচিত? কী করে বাঁচাবেন বাগানের গাছ? জানুন

তমলুক: বৈশাখের শুরু থেকে তীব্র দাবদাহ শুরু হয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে। তীব্র গরমের হাত থেকে রেহাই নেই মানুষ পশুপাখি থেকে গাছগাছালির। তবে এই গরমে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় বাগান। গরমের দিনে সঠিকভাবে পরিচর্যা না করলে বাগানের সমস্ত গাছ মরে যায়। কিন্তু এই তীব্র দাবদাহের গরমে বাগানের যত্ন কীভাবে নেবেন তা ভেবে পাচ্ছেন না! তাহলে আপনার চিন্তা নেই জেনে নিন তীব্র গরমে বাড়ির সামনে বাগান বা ছাদে টবে যত্নে লাগানো আপনার গাছ-গাছালি কীভাবে রক্ষা করবেন।

তীব্র রোদে বা গরমের দিনে বাগানের যে সমস্যাগুলো হয় তার মধ্যে অন্যতম গাছগুলি শুকিয়ে যাওয়া। জলের অভাবে গাছগুলি শুকিয়ে যায়। তীব্র রোদের মধ্যে থেকে গাছেদের জল সংকট হয়। কিন্তু অনেক সময় দেখা যায় সকাল সন্ধ্যা দুই বেলা গাছে জল দেওয়ার পরেও গাছ শুকিয়ে যাচ্ছে। যার অন্যতম কারণ জলের পাশাপাশি গাছটির পর্যাপ্ত ছায়া প্রয়োজন হয়। সব থেকে বেশি সমস্যা দেখা যায় ছাদের ওপর টবে লাগানো গাছের। খোলা আকাশের নিচে একদিকে রোদের তাপ অন্যদিকে ছাদের ওপর টবে থাকায় ছাদের গরমে টবের মাটি তাড়াতাড়ি শুকিয়ে যায়। ফলে গাছের শিকড় ক্ষতিগ্রস্ত হয়। গাছগুলি শুকিয়ে মারা যায়। তাই গরমের দিনে বাগানের প্রতি যত্ন নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

আরও পড়ুন: টক ডাল মাস্ট! গরম থেকে বাঁচতে দুপুরে কী কী খাবেন? জানুন ডায়েট চার্ট

গরমের দিনে কীভাবে বাগানের যত্ন নেওয়া যায় সে বিষয়ে পূর্ব মেদিনীপুর জেলার তমলুক ব্লকের যোগীখোপ গ্রামের এক নার্সারির মালিক জানান, গরমের দিনে গাছের পরিচর্যায় বাড়িতে গুরুত্ব দেওয়া উচিত। বিশেষ করে ছাদে টবে লাগানো গাছের যত্ন নেওয়ার জন্য আগেই চড়া রোদে পড়া জায়গা থেকে টবগুলি অন্যত্র সরিয়ে নিতে হবে।  বাগান বাঁচাতে হলে বাগানের ওপর খড়ের বা গ্রিনশেড দিয়ে আচ্ছাদন করতে হবে। প্রতিদিন সকাল সন্ধ্যা গাছের পরিচর্যা পাশাপাশি পর্যাপ্ত পরিমাণ জল গাছের গোড়ায় না দিয়ে পাতায় স্প্রে করা প্রয়োজন। গরমের দিনে গাছের গ্রোথের জন্য কোনও ধরনের রাসায়নিক প্রয়োগ গাছের ক্ষতি করে। তীব্র গরমের রাসায়নিক সার খইল প্রয়োগেও গাছ মারা যেতে পারে।

চড়া রোদের হাত থেকে বাগান রক্ষা করতে সরাসরি সূর্যের আলো পড়ে না এমন জায়গায় গাছগুলি স্থানান্তরিত করে নেওয়া প্রয়োজন বলে জানান ওই নার্সারির মালিক। বর্তমান সময়ে টবে বাগান করার প্রবণতা বাড়ছে। কিন্তু বাগান তীব্র গরমের দিনের সঠিক পরিচর্যা দরকার হয়। কারণ বাগানের কাজ প্রাকৃতিক উপায়ে বেড়ে ওঠে না। ফলে গরমের কালে তীব্র দাবদহে বাগান সুস্থ সবল রাখতে অবশ্যই এই পন্থা অবলম্বন করুন।

সৈকত শী