বিশ্বজ্যোতি গুহ

Lok Sabha Election 2024: অনেক চেষ্টা করার পরে ‘মৃত’ ভোটার হয়ে উঠলেন ‘জীবিত’! দিলেন ভোট, ব্যাপক শোরগোল

জলপাইগুড়ি: শুক্রবার সদ্যই জলপাইগুড়িতে মিটেছে লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট। তবে ভুতুড়ে ঘটনার সূত্রপাত হয়েছিল এদিন দুপুরের দিকে। শহরের কদমতলা সংলগ্ন মাদ্রাসা ময়দানে মারোয়ারি বালক হিন্দি প্রাথমিক বিদ্যালয়ের ১৭/১০১ বুথে মা’কে নিয়ে ভোট দিতে এসে বিপাকে পড়েন শহরের সাত নম্বর ওয়ার্ড নতুনপাড়ার বাসিন্দা বিশ্বজ্যোতি গুহ। মায়ের ভোট গ্রহণ হলেও, বুথের প্রিসাইডিং অফিসার বিশ্বজ্যোতি বাবুকে সাফ জানিয়ে দেন নির্বাচক মণ্ডলীর তালিকায় তিনি ‘মৃত’। এই কারণে তাঁর ভোট গ্রহণ সম্ভব নয়। প্রিসাইডিং অফিসারের এই কথা শোনার পর বুথের মধ্যে থাকা বাকি নিবার্চন কর্মী এবং ভোট দাতারা কার্যত জ্যান্ত ভূত দেখতে পেয়ে ঘাবড়ে যান।

ঘটনা প্রসঙ্গে ভোটার তালিকায় ‘মৃত’ বিশ্বজিৎ গুহ জানান, ২০২২ সালে প্রয়াত হয়েছেন বিশ্বজ্যোতি বাবুর বাবা। কিন্তু আশ্চর্যজনক ভাবে ভোটার তালিকা তাঁর বাবার জায়গায় তাঁকেই মৃত বলে উল্লেখ করা হয়েছে! উপরন্তু, বিশ্বজ্যোতি বাবু পেশায় একজন সরকারি কর্মচারী। শুধু তাই নয়, তিনি আগামী ৭ মে মালদায় লোকসভা নির্বাচনে একজন প্রিসাইডিং অফিসারের দায়িত্বও পেয়েছেন।

আরও পড়ুন: ৪৫-এ পুড়ছে পানাগড়! কলকাতা ৪১…দক্ষিণবঙ্গজুড়ে তাপপ্রবাহ, বৃষ্টি কবে হবে? জানাল আলিপুর

ভোট দিতে না পেরে ঠায় বুথ চত্বরেই দাঁড়িয়ে ছিলেন বিশ্বজ্যোতিবাবু ও তাঁর মা তথা ওই ওয়ার্ডের প্রাক্তন কাউন্সিলর হাসি মল্লিক। এরপর সংবাদমাধ্যমে জানাজানি হতেই শুরু হয় তৎপরতা। বিএলও-র উপস্থিতিতে বুথে থাকা এজেন্টদের মাধ্যমে শনাক্তকরণ প্রক্রিয়া শুরু করেন প্রিসাইডিং অফিসার। উপস্থিত সকলের সহমতের ভিত্তিতে ও প্রয়োজনীয় নথি পর্যবেক্ষণ করেই বিশ্বজ্যোতি বাবুকে ভোট দেওয়ার অনুমতি দেওয়া হয়।

আরও পড়ুন: রাজনৈতিক ভাষণের কচকচানি নয়! গম্ভীরা, বাউলের সুরে প্রার্থীর হয়ে ভোট প্রচার…অভিনব কৌশল বিজেপির

তা হলে কী হয়েছিল? জানা যায়, তালিকায় ছাপায় ভুল থাকার কারণেই এমন বিভ্রান্তিকর পরিস্থিতির সৃষ্টি হয় সেখানে। অবশেষে, নিজের গণতন্ত্রের অধিকার ধরে রাখতে পেরে খুশি বিশ্বজ্যোতি বাবু। বলা ভাল, ‘মৃত’ হয়েও পুনরায় ‘জীবিত’ হয়েই ভোট দিলেন তিনি। ঘটনায় খানিক হকচকিয়ে গেলেও শেষে ভোট দিতে পেরে খুশি বিশ্বজ্যোতি বাবু।

সুরজিৎ দে