হাওড়ায় উদ্ধার বিশাল আকার সামুদ্রিক অলিভ রিডলে কচ্ছপ উদ্ধার

Howrah News: আটলান্টিকের কচ্ছপ হাওড়ার নদীতে! কী ভাবে এল এটি? জানলে চোখ কপালে উঠবে

হাওড়া: নন ফরেস্ট জোন হাওড়ায় দেখা মিলল প্রায় ৩৮ – ৪০ কেজি ওজনের বিরাট সামুদ্রিক অলিভ রিডলে কচ্ছপ। আশ্চর্যজনক বিষয় হল, সামুদ্রিক কচ্ছপটি দেখা মেলে হাওড়ার বাগনান থানার অন্তর্গত  বক্সিরহাট পঞ্চায়েতের মানকুর শীতলা তলায় রূপনারায়ণ নদীর পাড়ে। স্থানীয় যুবক রাজু কোটাল ও বাদল পাত্র বিশাল আকার এই কচ্ছপটি নদী পাড়ে পড়ে থাকতে দেখে।

কচ্ছপটি নদীর জলে নামিয়ে দেওয়ার চেষ্টা করে, কিন্তু কিছুক্ষন চেষ্টা করেও ব্যর্থ হয় তারা। কারণ জলে নামিয়ে দেওয়ার পর কচ্ছপটি যেতে পারেনি। তারা সঙ্গে সঙ্গে ডাঙায় তুলে এনে বাগনান থানায় খবর দেয়। বাগনান থানার আধিকারিকরা যোগাযোগ করেন হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের সদস্য ও বন্যপ্রাণ সংরক্ষণকারী চিত্রক প্রামানিকের সঙ্গে।

আরও পড়ুন : কতটা উন্নতি হয়েছে কোটাসুরের? ভোটের আগে কী বলছেন মানুষজন

চিত্রক প্রামানিক তার সঙ্গী ঝিন্দন প্রধান, সুমন্ত দাস ও তিতাস প্রধানকে নিয়ে ঘটনাস্থলে পৌঁছয়। এলাকায় গিয়ে দেখেন এটি বিরাট অলিভ রিডলে কচ্ছপ। ভীষণ ক্লান্ত হয়ে গেছে কচ্ছপটা। তার বাম দিকের ফ্লিপারে চোটও আছে। সাধারণত এই কচ্ছপ প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, বঙ্গোপসাগরে বসবাস করে। মূলত গভীর সমুদ্রে থাকে বলেই জানা যায়। এও জানা যায়, এই কচ্ছপ ডিম থেকে বাচ্চা ফোটাতে দেখা যায় পাশে রাজ্য ওড়িশায় সমুদ্র উপকূলে। হতে পারে, কোনও কারনে দিকভ্রান্ত হয়ে নদীতে চলে এসেছে। এই সামুদ্রিক কচ্ছপটি দেখাতে এলাকায় প্রচুর মানুষ জড়ো হয়।

আরও পড়ুন : নব রূপে সেজে উঠবে রাজ্যের ১২ চিড়িয়াখানা! তৈরি হচ্ছে মাস্টারপ্ল্যান

চিত্রক প্রামানিক ও তাঁর সঙ্গীরা গ্রামের মানুষদের এই কচ্ছপটি সম্বন্ধে বিস্তারিত বিবরণ দেন। কয়েকবছর আগে ওই এলাকায় আরও দুটি অলিভ রিডলে কচ্ছপ পাওয়া যায়, একটিকে ভুলবশত মানুষ মেরে ফেলে ও অন্যটি বন বিভাগে দেওয়া হয়। রাতের দিকে হাওড়া বন বিভাগের কর্মীরা এসে কচ্ছপটি উদ্ধার করে গড়চুমুক চিড়িয়াখানায় নিয়ে যান চিকিৎসার জন্য।

রাকেশ মাইতি