প্রতিকী চিত্র 

Diarrhea Panic: তীব্র গরমে ডায়রিয়া আতঙ্ক আরামবাগের গ্রামে

হুগলি: ডায়রিয়ার আতঙ্কে ভুগছে গোটা গ্রাম। শেষ তিন দিনে একই গ্রামের ৮ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আরও বেশ কিছু গ্রামবাসী আক্রান্ত হয়ে বাড়িতেই চিকিৎসাধীন। এমন ঘটনায় ঘুম উড়েছে আরামবাগের পাণ্ডু গ্রামের মানুষের। তড়িঘড়ি জেলা স্বাস্থ্য দফতরের তরফে গ্রামে বসানো হয়েছে মেডিক্যাল ক্যাম্প।

মারাত্মক তপপ্রবাহের মধ্যেই ডায়রিয়া প্রকোপে আরামবাগের পাণ্ডুগ্রাম। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ঘটনার সূত্রপাত বুধবার রাত থেকে। প্রথমে একটি শিশু ও পরে এক বৃদ্ধা ডায়রিয়ায় আক্রান্ত হন। এর পরেই পর পর বেশ কয়েকজন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে পড়েন। তাঁদের মধ্যে ৮ জনকে ভর্তি করতে হয় আরামবাগ মেডিকেল কলেজে। পুরো ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পরে এলাকায়। স্থানীয়দের দাবি এলাকায় দীর্ঘদিন ধরে পানীয় জলের সমস্যা আছে। তাঁদের অনুমান, পানীয় জলের সমস্যার কারণেই গোটা গ্রামে ডায়রিয়া ছড়িয়ে পড়েছে।

আর‌ও পড়ুন: ভোট কর্মীদের টিফিনে কিলবিল করছে পোকা! ব্যাপক বিক্ষোভ খাতড়ায়

বিষয়টি জানতে পেরেই পদক্ষেপ করেছে জেলা প্রশাসন। গ্রামে চালু করা হয়েছে মেডিকেল ক্যাম্প। আক্রান্তদের চিকিৎসা করার পাশাপাশি তাঁদের পানীয় জলে ওষুধ মিশিয়ে জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। স্থানীয় একটি পানীয় জলের পাম্প ও দুটি পুকুরের জলের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ল্যাবে পাঠিয়েছেন স্বাস্থ্য কর্মীরা। গোটা বিষয়টির উপর কড়া নজর রেখেছে জেলা প্রশাসন।

রাহী হালদার