ইউজিসি নেটের ফর্ম ফিলাপ শুরু! জেনে নিন আবেদন পদ্ধতি

UGC NET: গবেষণার স্বপ্ন? ইউজিসি নেটের ফর্ম ফিলাপ শুরু! জেনে নিন আবেদনের পদ্ধতি

উত্তর দিনাজপুর: সহকারী অধ্যাপক বা পিএইচডি কোর্সের যোগ্যতা অর্জনের জন্য UGC NET 2024 পরীক্ষার জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

ন্যাশনাল টেস্টিং এজেন্সি জুন সেশনের জন্য ইউজিসি নেট ২০২৪ এর আবেদন ফর্ম প্রকাশ করেছে। প্রার্থীরা আজ থেকে ই ইউজিসি নেটের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট-ugcnet.nta.ac.in-এ UGC NET জুন নিবন্ধন ফর্ম পূরণ করে পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। সাধারণ ক্যাটাগরির প্রার্থীদের জন্য ফি লাগবে ১১৫০ টাকা, ওবিসি এর জন্য ৬০০, এবং এসসি/এসটি/পিডবলু ডি-এর জন্য ৩২৫ টাকা।
কবে হবে পরীক্ষা?

আরও পড়ুন: রাস্তার ধারের সামান্য ঘাস! ডায়াবেটিস থেকে শুরু করে রক্তাল্পতা..একাধিক রোগের মারণাস্ত্র এই সামান্য শাক

ইউজিসি নেটের (UGC NET 2024) বিজ্ঞপ্তি থেকে পাওয়া তথ্য অনুসারে আগামী ১৬ জুন ২০২৪ হবে আয়োজিত হবে ইউজিসি নেট পরীক্ষা। বছরে দু’বার করে এই পরীক্ষা হয়। একবার জুন মাসে এবং একবার ডিসেম্বর মাসে।

পরীক্ষা পদ্ধতি:মোট ৮৩টি বিষয়ের উপর পরীক্ষা নেওয়া হবে ইউজিসি নেট ২০২৪-এ। পরীক্ষা হবে কম্পিউটার মোডে। মোট ৮৩ টি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে ইউজিসি ২০২৪ এ। এই পরীক্ষায় মূলত দুটি পেপারে হয়।

ইউজিসি নেটের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করা যাবে আগামী ১০ মে পর্যন্ত। ১১ মে পর্যন্ত এই পরীক্ষার আবেদনের ফি জমা দেওয়া যাবে। আবেদনের সময় কোনও ভুল হয়ে থাকলে পরীক্ষার্থীরা আগামী ১৩ মে থেকে ১৫ মে-র মধ্যে সেই ভুল সংশোধন করতে পারবেন ওয়েবসাইট থেকেই। আবেদনের ফি কেবলমাত্র অনলাইনেই জমা করা যাবে।

পিয়া গুপ্তা