ইউপিএসসি-র ফলাফলে পরীক্ষার্থীর নাম ঘিরে বিভ্রান্তি; রাজস্থানে সাফল্যের আনন্দ মাটি, সেই উৎসবের ঢেউই পৌঁছল মধ্যপ্রদেশে

ইউপিএসসি-র ফলাফলে পরীক্ষার্থীর নাম ঘিরে বিভ্রান্তি; রাজস্থানে সাফল্যের আনন্দ মাটি! সেই উৎসবের ঢেউই পৌঁছল মধ্যপ্রদেশে

আজমেঢ়, রাজস্থান: সম্প্রতি প্রকাশ্যে এসেছে ইউপিএসসি ২০২৩ পরীক্ষার ফলাফল। এবার সেই পরীক্ষায় সাফল্য পেয়েছিলেন ঋতু যাদব নামে এক মহিলা। আর এহেন সাফল্যের খবর পৌঁছতেই হইচই শুরু হয়ে যায় রাজস্থানের মার্বেল নগরী কিষাণগড়ে (অজমেঢ়)। সেখানকার মেয়ে ঋতু যাদব আবার পেশায় অধ্যাপিকাও বটে! ফলে ঘরের মেয়ে ইউপিএসসি-তে সাফল্য পেয়েছে শুনে রীতিমতো উৎসব শুরু হয়ে গিয়েছিল। তিন দিন ধরে চলে সেই উৎসব। কিন্তু আচমকাই যেন ভাটা পড়ে উৎসবে! আনন্দ মুহূর্তে বদলে যায় বিষাদে!

আরও পড়ুন– বিয়ের আগের মুহূর্ত পর্যন্ত স্বাভাবিকই ছিলেন কনে; এরপর যা কাণ্ড ঘটালেন… বেঁকে বসলেন বরও!

আসলে জানা গিয়েছে যে, ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা ইউপিএসসি পরীক্ষা ২০২৩-এ ৪৭০-তম স্থান অর্জন করেছেন ঋতু যাদব নামে এক পরীক্ষার্থী। কিন্তু এই পরীক্ষায় উত্তীর্ণ ঋতু যাদব আসলে রাজস্থানের বাসিন্দা নন! তিনি আসলে মধ্যপ্রদেশের পৃথ্বীপুর (নিওয়ারি)-এর বাসিন্দা। আর এই নাম বিভ্রাটের জেরে রাজস্থানের ঋতু যাদব নামে ওই অধ্যাপিকার মাথায় রীতিমতো বাজ পড়েছে। জানা গিয়েছে যে, প্রার্থীর নামের সঙ্গে বাবার নাম না থাকার কারণে এহেন ভুল হয়ে গিয়েছে।রাজস্থানের কিষাণগড়ের বাসিন্দা ঋতু যাদব বর্তমানে পালির গার্লস কলেজে হিন্দি বিষয়ের অধ্যাপনা করেন। আরও অনেক প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য অর্জন করেছেন তিনি।

আরও পড়ুন- আমন্ত্রণ জানানোর পাশাপাশি জানানো হয়েছে এক অনন্য আবেদনও! ভোটের মরশুমে পুলিশকর্মীর বোনের বিয়ের কার্ড নেটিজেনদের প্রশংসা কুড়োচ্ছে

২০২১ সালে আরএএস-এ নির্বাচিত হয়েছেন এবং শীঘ্রই তিনি এসডিএম পদে যোগ দিতে চলেছেন। তবে ঋতুর পরিবারের বক্তব্য, হাল ছাড়বেন না ঋতু। বরং ভবিষ্যতে আইএএস হওয়ার জন্য প্রচেষ্টা চালিয়ে যাবেন তিনি।ইউপিএসসি দ্বারা ঘোষিত ফলাফলে ১০১৬ জন প্রার্থীর র‌্যাঙ্ক প্রকাশ্যে আনা হয়েছিল। ইন্টারভিউ দিয়েছিলেন ঋতু যাদব নামের দুই প্রার্থীই। তবে ফলাফলের তালিকায় মাত্র একজন ঋতু যাদবের নাম ৪৭০-তম স্থানে ছিল। কিন্তু প্রার্থীর বাবার নাম সেই তালিকায় ছিল না। আর এই কারণেই ভুলটা হয়ে গিয়েছে। এদিকে আবার রাজস্থানের কিষাণগড়ের বাসিন্দা ঋতু যাদব ফলাফল দেখার সময় রোল নম্বরটিতে আর চোখ বোলাননি। ফলে সেখানেও বিভ্রান্তি তৈরি হয়। তবে এখন ইউপিএসসি পরীক্ষার সাফল্য তারিয়ে তারিয়ে উপভোগ করছেন মধ্যপ্রদেশের ঋতু যাদব।