ফুচকা বিক্রি ছাত্রীর

Fuchka Seller Student: মায়ের ক্যানসার চিকিৎসা থেকে সংসার, ফুচকা বিক্রি করে দু’হাতেই দশভূজা নবম শ্রেণির ছাত্রী!

জলপাইগুড়ি: জীবন সবার জন্য সহজ নয়! আমরা একটুতেই অজুহাত খুঁজি। কিন্তু এই মেয়ের লড়াই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় শত বাধা বিপত্তি এলেও হাসি মুখে লড়ে যাওয়ার নামই জীবন।

মা ক্যানসার আক্রান্ত! চলছে দুঃসহ লড়াই। সেই লড়াই শক্ত হাতে চালিয়ে সংসারের হাল ধরতে ফুচকা বিক্রি করছে নবম শ্রেণীর এই ছাত্রী। একদিকে, পড়াশোনা। অন্যদিকে, সংসারের হাল ধরার চেষ্টা, আরেক দিকে মায়ের চিকিৎসার জন্যে অর্থের জোগান। সব একা হাতে সামাল দিতেই ঠেলা নিয়ে রাস্তায় হাজির নবম শ্রেণির ছাত্রী পল্লবী সরকার।

আরও পড়ুন: পুলিশের হেফাজতে থেকেই আত্মহত্যা! সলমন খানের বাড়ির বাইরে গুলি চালানোর ঘটনায় অভিযুক্তের মৃত্যু

জলপাইগুড়ি সংলগ্ন ধূপগুড়ি মহকুমার শালবাড়ি জুড়াপানিতে রাস্তার পাশে ঠেলা গাড়িতে ফুচকা বিক্রি করছে পল্লবী। জানা গিয়েছে, ফুচকা বিক্রি করেই কোনও রকমে চলত তাদের সংসার। এদিকে, পল্লবীর মা দীর্ঘ তিন বছর ধরে ক্যানসারে আক্রান্ত। চিকিৎসার জন্য তাঁকে বেঙ্গালুরুতে ছুটতে হয়েছিল। কিন্তু চিকিৎসা চালিয়ে যাওয়ার জন্য প্রয়োজন বিপুল অঙ্কের অর্থের। সংসার, পড়াশোনা, চিকিৎসার অর্থ, সব চাপ সামলাতে দু’হাতেই দশভূজা পল্লবী৷

পল্লবীর কথায়, পড়াশোনার পাশাপাশি মায়ের চিকিৎসার টাকা উপার্জনে আর সংসার চালাতেই নিজে হাতে ফুচকা বিক্রির ভাবনা। গরমের ছুটিতে স্কুল বন্ধ থাকায় বেশি সময় দিতে পারছে সে। ফুচকা বিক্রি করে যা আমদানি হয়, তা পল্লবীর মায়ের চিকিৎসার পিছনেই চলে যায়। পরিবারকে সাহায্য করতে নবম শ্রেণীর মেয়েকে ফুচকা বিক্রি করতে দেখে অনেকেই হতবাক। তবে সবাই সাধুবাদ জানিয়েছে পল্লবীর এই প্রচেষ্টাকে। ভাল থাকুক পল্লবীর মতো লড়াকু মেয়েরা।

সুরজিৎ দে