বিয়ের অনুষ্ঠানে দেওয়া হচ্ছে চারা গাছ 

Bangla Video: চাঁদিফাটা গরমে বিয়ের ভোজ খেতে এসে নবদম্পতির থেকে বিশেষ উপহার পেলেন অতিথিরা

মুর্শিদাবাদ: এই মধ্য বৈশাখে গোটা বাংলা যেন গরম তাওয়ার উপর বসে আছে। বিশেষ করে দক্ষিণবঙ্গের অবস্থা কহতব্য নয়। টানা কয়েক সপ্তাহ জুড়ে তাপপ্রবাহ চলায় মানুষের শরীর স্বাস্থ্যের অবস্থা অত্যন্ত খারাপ হয়ে পড়েছে। অনেকেই এই গরমে আর সুস্থ থাকতে পারছেন না। এই বাংলাতেই পারদ ইতিমধ্যে এই ৪৭ ডিগ্রির গণ্ডি পেরিয়েছে। এমন অবস্থায় দাবদাহ থেকে রক্ষা পেতে অভিনব কাণ্ড ঘটালেন এক নব দম্পতি।

বিয়ের প্রীতিভোজের অনুষ্ঠানে আসা আমন্ত্রিতেরা প্রত্যেকে নবদম্পতির থেকে উপহার পেলেন একটি করে চারা গাছ। দিলেন সেটিকে যত্ন করে বড় করার প্রতিশ্রুতি। মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জের জোত কমল দেখল বিরল এক বৌ-ভাতের অনুষ্ঠান। যেখানে ফাটেনি শব্দবাজি, ব্যবহার হয়নি প্লাস্টিক বা থার্মোকলের জিনিস। বদলে বিয়ের অনুষ্ঠান থেকে এল পরিবেশ রক্ষার এক সুন্দর বার্তা।

আর‌ও পড়ুন: হাজারদুয়ারির টাঙ্গা চালকরা কেমন আছেন? সমর্থনের রং নিয়ে মিলল বড় আভাস

এই তীব্র গরমের মধ্যে বৃক্ষরোপণ করে পরিবেশ রক্ষার বার্তা দিচ্ছেন বিশেষজ্ঞরা। ঠিক সেই সময় নবদম্পতি আশিস দাস ও তোর্ষা দাস পরিবেশের কথা ভেবেই এই অভিনব উদ্যোগ গ্রহণ করেন। তাঁদের একটাই উদ্দেশ্য, প্রচন্ড দাবদাহ থেকে পরিবেশকে রক্ষা করতে সকলের মধ্যে বৃক্ষরোপণের বার্তা ছড়িয়ে দেওয়া। এই লক্ষ্যে যে গাছগুলি বেশি করে অক্সিজেন ত্যাগ করে তেমনই গাছের চারা তুলে দিয়েছেন আমন্ত্রিত অতিথিদের হাতে। এক একটি চারা গাছের দাম পড়েছে ৩৫-৪০ টাকা।

কৌশিক অধিকারী