মাধ্যমিকে প্রথম চন্দ্রচূড় সেন

Madhyamik 1st Boy: ছক ভেঙে প্রথম স্থান, ‘মাধ্যমিকে ফার্স্ট বয়’ কোচবিহারের চন্দ্রচূড়! কী হতে চায়, কতক্ষণ পড়ত? শুনে চমকে যাবেন

কলকাতা: ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষায় প্রথম হয়েছেন কোচবিহার থেকে। ওই ছাত্রের নাম চন্দ্রচূড় সেন। সে কোচবিহারের রামভোলা হাই স্কুলের ছাত্র। তাঁর প্রাপ্ত নম্বর ৬৯৩। সে পেয়েছে ৯৯% নম্বর। দ্বিতীয় পুরুলিয়া জেলা স্কুলের সাম্যপ্রিয় গুরু। তাঁর প্রাপ্ত নম্বর ৬৯২। তৃতীয় হয়েছেন তিনজন দক্ষিণ দিনাজপুর থেকে উদয়ন প্রাসাদ ( বালুরঘাট হাই স্কুল), বীরভূম থেকে পুষ্পিতা বাসুরি ও দক্ষিণ ২৪ পরগনা থেকে নৈঋিত রঞ্জন পাল (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন)।

প্রথম স্থানে থাকা চন্দ্রচূড় সেন ডাক্তার হতে চায়। পড়াশোনা ছাড়াও গানবাজনা, সাহিত্য চর্চা নিয়ে আগ্রহী চন্দ্রচূড়। মাঝে মাঝে ব্রেক দিয়ে পড়াশোনা করার পরামর্শ মাধ্যমিকে প্রথম চন্দ্রচূড় সেন। মাধ্যমিকে প্রথম কোচবিহারের এই পড়ুয়া নিজে ৪০ মিনিট পড়াশোনা করে ৫-১০ মিনিট করে ব্রেক নিত বলে জানিয়েছে। পাশাপাশি লিখে লিখে পড়াশোনা করত বলে জানায় চন্দ্রচূড়।

আরও পড়ুন: মাধ্যমিকে প্রথম স্থানে কোচবিহারের চন্দ্রচূড়, দ্বিতীয় পুরুলিয়ায় সাম্যপ্রিয়! মেধাতালিকায় বিরাট চমক

চন্দ্রচূড়ের কথায়, ‘‘বাঁধাধরা সময় ছিল না পড়াশোনার। যখন ভাল লাগত তখন পড়তাম।’’ ভবিষ্যতে নিট ইউজি-তে উত্তীর্ণ হয়ে চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখে চন্দ্রচূড়। তার কথায়, ‘‘আমি বড় হয়ে চিকিৎসক হতে চাই। আমার মা-বাবাও চান আমি চিকিৎসক হই। সেই স্বপ্ন পূরণের লক্ষ্যে এগোব।’’

বৃহস্পতিবার প্রকাশিত হল চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফল। এ বছর নথিবদ্ধ পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯ লক্ষ ২৩ হাজার ৬৩৬। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৭ লক্ষ ৬৫ হাজার ২৫২ জন পড়ুয়া। এ বার মাধ্যমিক পরীক্ষায় ফলাফলে ছেলেদের টেক্কা দিয়েছে মেয়েরা। বৃহস্পতিবার মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় সাংবাদিক বৈঠক করে ফলাফল ঘোষণা করেন।