জানেন, দিনের কোন সময় টিটি আপনার টিকিট চেক করতে পারে না? রয়েছে রেলের নিয়ম

কলকাতা : ভারতীয় রেলকে দেশের লাইফলাইন বললে ভুল বলা হবে না। ভারতে ১৩৪৫২টি যাত্রীবাহী ট্রেন প্রতিদিন প্রায় ২.৫ কোটি মানুষকে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যায়।

দেশে প্রতিদিন ট্রেনে যাতায়াতকারী মানুষের সংখ্যা অস্ট্রেলিয়ার মতো দেশের জনসংখ্যার প্রায় সমান। তা থেকে আপনি অনুমান করতে পারেন, ভারতে রেলওয়ে নেটওয়ার্ক কতটা বিস্তৃত।

ট্রেনে ভ্রমণ সবসময়ই মানুষের কাছে প্রিয়। ট্রেন ভ্রমণ শুধু নিরাপদই নয়, আরামদায়কও। আর সেটা সাধারণ মানুষের সাধ্যের মধ্যেও থাকে। দেশের জনসংখ্যার একটি বড় অংশ পরিবহনের অন্যান্য মাধ্যম থাকা সত্ত্বেও ট্রেন ব্যবহার করেন। তাই ট্রেনে যাতায়াতকারীদের সুবিধার্থে ভারতীয় রেল অনেক নিয়ম করেছে।

আরও পড়ুন- ভারতের একটি জেলা, তার বৈশিষ্ট্য এমন, যা আর কারোর নেই! জানলে চমকে যেতে হবে

রেলের নিয়ম অনুযায়ী, টিটিই আপনাকে রাত ১০ টা থেকে সকাল ৬ টার মধ্যে টিকিট চেক করার জন্য ঘুম থেকে জাগিয়ে তুলতে পারে না। জানিয়ে রাখা ভাল, রেল যাত্রীদের জন্য তৈরি করা অনেক নিয়মের মধ্যে এটি একটি। রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত ঘুমানোর সময় নির্ধারণ করা হয়েছে।

সকাল ৬ টার পর আপনাকে মিডল বার্থ খুলতে হবে, যাতে অন্য যাত্রীরা বসে ভ্রমণ করতে পারেন। রাতে ভ্রমণের সময় যাত্রীদের উচ্চস্বরে গান শোনা এবং উচ্চস্বরে কথা বলাও নিষেধ।

রেল অনেক দূরপাল্লার ট্রেন চালায়। এমন পরিস্থিতিতে যাত্রীদেরও রাত কাটাতে হয় ট্রেনে। ফলে সবচেয়ে বড় সমস্যা হয় যখন যাত্রীরা রাতে ঘুমোন এবং টিটিই তাদের টিকিট চেক করতে আসেন।

রেলের আরেকটি নিয়ম, আপনার যদি টিকিট কেনার সময় না থাকে তবে আপনি কেবল একটি প্ল্যাটফর্ম টিকেট কিনেও ট্রেনে উঠতে পারেন। এর পর আপনার বোর্ডিং স্টেশন থেকে গন্তব্য পর্যন্ত ট্রেনের টিকিটের জন্য টাকা দিতে হবে। সেই টিকিট টিটিই-র থেকে নিতে হবে।

আরও পড়ুন- সারা বিশ্বের সেরার মধ্যে জায়গা পেল বাংলার ‘এই’ খাবার! ভারতের ৯ জনপ্রিয় পদের নাম

রেলের নিয়ম অনুযায়ী, যাত্রীবাহী ট্রেনে ভ্রমণের সময় আপনি মাত্র ৪০ থেকে ৭০ কেজি লাগেজ বহন করতে পারবেন। এর চেয়ে বেশি লাগেজ নিয়ে কেউ ভ্রমণ করলে তাকে আলাদা ভাড়া দিতে হবে। TTE তার কাছ থেকে ভাড়া সংগ্রহ করবে,  রসিদও দেবে।