বাবা পেশায় রিক্সা চালক উচ্চমাধ্যমিকে চমক বসিরহাটের রুবিনার

Higher Secondary Results 2024: বাবা রিকশা চালক.., মা বাঁধেন বিড়ি…, উচ্চমাধ্যমিকে বিরাট চমক বসিরহাটের রুবিনা খাতুনের!

বসিরহাট: মা সংসারের হাল ধরতে বিড়ি বাঁধেন, ওদিকে বাবার দিন কাটে রিকশা টেনে। টানাটানির সেই সংসারেই উচ্চমাধ্যমিকে ৯৬ শতাংশ নম্বর পেয়ে চমক দিল হাসনাবাদের রুবিনা খাতুন।

এ যেন দারিদ্রের কাছে হার না মানা এক সাহসী উত্থানের গল্প। উত্তর ২৪ পরগণা জেলার হাসনাবাদের বরুনহাট এলাকার মেয়ে রুবিনা খাতুন চরম অনটনের সঙ্গে লড়াই করে এগিয়ে চলেছে। ত্রিপলের ছাউনির ঘরে কোনওক্রমে বসবাস। প্রত্যন্ত এলাকায়, এখানে না আছে কোনও লাইব্রেরি না পড়াশোনার তেমন ঝোঁক। এমনকি এলাকায় সাক্ষরতার হারও খুব বেশি নয়। এই প্রতিবন্ধকতাকে কাটিয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৯৫.৮ শতাংশ নম্বর পেয়ে এলাকায় রীতিমতো সাড়া ফেলল রুবিনা। যার মধ্যে ভূগোলে ৯৯, দর্শনে ৯৮ নম্বর তুলেছে রুবিনা।

আরও পড়ুন: কাচ্চি বিরিয়ানির হাঁড়ি কেন ‘লাল’ কাপড়েই মোড়া থাকে…? অধিকাংশ বিরিয়ানি প্রেমিকদেরই অজানা! চমকে দেবে ‘সঠিক’ উত্তর

মাথার উপরে নেই শক্তপোক্ত ছাদ। তবুও অসম্ভবকে সম্ভব করে দেখাল রুবিনা। উত্তর ২৪ পরগনা হাসনাবাদ ব্লকের বরুনহাট হাই স্কুলের ছাত্রী রুবিনা খাতুনের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর ৪৭৯ যা প্রায় ৯৬ শতাংশ। রুবিনা ছোট থেকেই খুবই মেধাবী। সে ভূগোল নিয়ে পড়ে উচ্চশিক্ষার স্বপ্ন দেখে। কিন্তু আর্থিক অনটন তাঁর উচ্চশিক্ষার পথে বড় প্রতিবন্ধকতা।

রুবিনার গৃহশিক্ষক তাপস রায় জানান, “ও ছোট থেকে খুব মেধাবী, আর্থিক অবস্থা খুব ভাল নয়। আমরা সবাই রুবিনার পাশে আছি। উচ্চ শিক্ষার জন্য সব রকম সাহায্য করব।’ রুবিনা জানায় ভবিষ্যতে সে শিক্ষক হতে চায়। কিন্তু চরম সঙ্গে লড়াই করে রুবিনা কি পারবে সেই সাফল্যে পৌঁছতে? সেটাই এখন রুবিনার কাছে বড় চ্যালেঞ্জ।

জুলফিকার মোল্যা