গাছের ডালে জলের পাত্র রাখছেন সমাজসেবীরা

Siliguri News: গরমে পাখিদের তৃষ্ণা মেটাতে অভিনব উদ্যোগ! গাছের ডালে জলের পাত্র

শিলিগুড়ি: তীব্র দাবদাহে পাখিদের তৃষ্ণা মেটাতে গাছের ডালে জলের পাত্র বাঁধার ব্যবস্থা করল শিলিগুড়ির একটি স্বেচ্ছাসেবী সংগঠন। শিলিগুড়ি ফুলেশ্বরী মোড়ের কাছে রাস্তা লাগোয়া একাধিক গাছের ডালে জলের পাত্র বেঁধে দেন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। মূলত তীব্র গরমে পাখিদের তৃষ্ণা মেটাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান সংগঠনের কর্মকর্তারা। পাশাপাশি সংগঠনের তরফে স্থানীয়দের বিষয়টি দেখভালের আবেদন করা হয়। তাদের এই উদ্যোগে খুশি স্থানীয়রাও।

প্রচণ্ড গরমে যখন মানুষের অবস্থা নাজেহাল সেখানে পাখিদের জন্য এমন উদ্যোগ গ্রহণ শিলিগুড়িতে প্রথম। কি করে এই ভাবনা এল জিজ্ঞেস করতেই স্বেচ্ছাসেবী সংগঠনের সভাপতি রাজু পাল বলেন,”পাখিদের সংখ্যা এমনিতেই দিন দিন কমে যাচ্ছে। কোভিড চলাকালীন যখন যানবাহন, কারখানা বন্ধ ছিল তখন আবহাওয়া বেশ ভাল ছিল। পাখির ঝাঁক দেখা যেত শহরে। তবে এখন দূষণের জেরে গরম বেড়েছে তৃষ্ণার্ত হয়ে পাখিরা এদিক ওদিক ছুটে বেড়াচ্ছে। তাই তৃষ্ণা মেটাতেই পাখিদের জন্য এই এলাকার ১০টি গাছে আমরা জলের পাত্র লাগানোর ব্যবস্থা করেছি। আগামীতে শিলিগুড়ি শহরের প্রতিটি ওয়ার্ডেই আমরা এই ব্যবস্থা গ্রহণ করব।

আরও পড়ুন:গরমের ছুটিতে যান চারখোল! খাওয়া-থাকা খুব সস্তা! কীভাবে যাবেন? কোথায় থাকবেন? জানুন 

স্থানীয় বাসিন্দা রূপক কর্মকার বলেন,মানুষ যেখানে গরমে অস্বস্তিতে করছে সেখানে পাখিদের জন্য এমন উদ্যোগ খুবই ভাল। আগে যেমন পাখি দেখা যেত, এখন শহরে তেমন পাখির দেখা মেলে না। এই গরমে জলের পাত্র লাগানোর পর জল খেতে তারা নিশ্চই আসবে। অন্যদিকে স্থানীয় এক দোকানদার সুরেন বর্মন জানান,”স্বেচ্ছাসেবী সংগঠনের এই উদ্যোগ সত্যি খুব দারুণ। এখন মানুষ মানুষের জন্য ভাবে না কিন্তু তারা পাখিদের কথা অন্তত চিন্তা করছেন। আমার দোকানের পাশে তিনটি গাছে লাগানো হয়েছে ওই জলের পাত্রগুলি। জল শেষ হয়ে গেলে আমি সেখানে জল দিয়ে দেওয়ার ব্যবস্থা করব।”
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

অনির্বাণ রায়