হরিপদ সাহিত্য মন্দির

Bangla Video: ১০৩ বছর ধরে ঐতিহ্য ধরে রেখে পথ চলছে পুরুলিয়ার এই বেসরকারি লাইব্রেরি

পুরুলিয়া: মানুষের পরম বন্ধু হল বই। কারণ বই কখনও মানুষকে একলা ছাড়ে না। ‌ অবসরে সময় কাটাতে অথবা জ্ঞান বৃদ্ধিতে বইয়ের বিকল্প হয় না। তাই আজও পাঠাগারের গুরুত্ব মানুষের জীবনে অপরিসীম। কমবেশি প্রতিটা জেলাতেই লাইব্রেরি থাকে। জেলা পুরুলিয়াও তার মধ্যে ব্যতিক্রম নয়। আর তারই মধ্যে অন্যতম হল পুরুলিয়া শহরে অবস্থিত হরিপদ সাহিত্য মন্দির।

প্রায় ১০৩ বছরের পুরানো এই পাঠাগার। ‌১৯২১ সালে এই পাঠাগারের পথ চলা শুরু হয়। জেলার বেসরকারি পাঠাগারগুলির মধ্যে এটাই সবচেয়ে প্রাচীন পাঠাগার। ‌বহু পাঠক-পাঠিকা এই পাঠাগারের সদস্য। এত বছরেও নিজের ঐতিহ্য হারায়নি হরিপদ সাহিত্য মন্দির। শহর পুরুলিয়ার মাঝে ঝাঁ চকচকে এই পাঠাগারের উপস্থিতি। বিভিন্ন সময়কে এখানে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে।

আরও পড়ুন: ভোট মিটতেই ঝাঁপিয়ে পড়ল বামেরা, জেলাজুড়ে চলছে এই বিশেষ কাজ

এই বিষয়ে হরিপদ সাহিত্য মন্দিরের সম্পাদক মিলন মুখার্জি বলেন, পুরুলিয়ার ঐতিহ্য হরিপদ সাহিত্য মন্দির। স্বাধীনতা আন্দোলন, বঙ্গভুক্তি আন্দোলন সহ নানান ইতিহাসের সাক্ষী এই হরিপদ সাহিত্য মন্দির। প্রায় ২৬ হাজারেরও বেশি বইয়ের সংগ্রহ রয়েছে এখানে। বহু বিলুপ্তপ্রায় বইও এখানে পাওয়া যায়। ‌ যারা এই জেলায় গবেষণা করছে তাদেরকে একবার হলেও এই হরিপদ সাহিত্য মন্দিরে আসতে হবে। কারণ এত বিলুপ্তপ্রায় বই এই জেলার আর কোনও বেসরকারি পাঠাগারে নেই বললেই চলে। ‌

শর্মিষ্ঠা ব্যানার্জি