ত্রিপল উদ্ধার

West Bengal news: মালদহে খোলা বাজারে বিক্রি হচ্ছে সরকারি ত্রাণের ত্রিপল! বিশ্ব বাংলার লোগো-সহ উদ্ধার প্রচুর ত্রিপল

মালদহ: খোলা বাজারে বিক্রি হচ্ছে ‘সরকারি’ ত্রাণের ত্রিপল। বিশ্ব বাংলা লোগো-সহ বেশ কিছু ত্রিপল উদ্ধার হয় মালদহের মানিকচকের মথুরাপুর সাপ্তাহিক হাট থেকে। দুপুরে স্থানীয় বেশ কিছু ক্রেতা এই ত্রিপলগুলি বিক্রি করতে দেখেন হাটের মধ্যে, তাঁরা প্রতিবাদ করে আটক করেন ত্রিপলগুলি।

পরে দেখা যায়, হাটের মধ্যে একাধিক দোকানে একইভাবে বিক্রি হচ্ছে সরকারি ত্রিপল। এক একটি ত্রিপল এর দাম প্রায় ৭০০ থেকে ৮০০ টাকা। হাটের মধ্যে বিভিন্ন দোকান থেকে ৫০টিরও বেশি সরকারি ত্রিপল উদ্ধার করা হয়। স্থানীয়দের দাবি, একটি গাড়িতেও সরকারি ত্রিপল বোঝাই করে রাখা ছিল। হইচই শুরু হওয়ায় সেখান থেকে চম্পট দেয় ত্রিপলবোঝাই গাড়ি।

ত্রিপল উদ্ধারের ঘটনায় ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা। তাঁদের অভিযোগ, দুর্যোগের সময় অনেক ক্ষেত্রেই সাধারণ মানুষ সরকারি পলিথিন পান না। অথচ কী ভাবে সরকারি ত্রাণের ত্রিপল দুঃস্থ মানুষদের না দিয়ে খোলা বাজারে বা হাটে বিক্রি হচ্ছে। প্রতিটি ত্রিপলের গায়ে লেখা রয়েছে সরকারি ব্যবহারের জন্য, বিক্রয়ের জন্য নয়, তা স্বত্ত্বেও। প্রতিটি ত্রিপলে বিপর্যয় মোকাবিলায় দপ্তরের নামও লেখা রয়েছে।

স্থানীয়দের আবেদন, প্রশাসন বিষয়টি খতিয়ে দেখুক। অসহায় মানুষদের জন্য যে ত্রিপলগুলিতে সরকারের স্ট্যাম্প মারা তা হাটে এল কী করে? হাটে কয়েকটি দোকান থেকে বেশকিছু ত্রিপল উদ্ধার করে তুলে নিয়ে যান এলাকার বাসিন্দারা।

উল্লেখ্য, বছরখানেক আগেও মালদহের মানিকচকের ভূতনিতে খোলা বাজারে সরকারের ত্রিপল বিক্রির ঘটনা প্রকাশ্যে এসেছিল। এ দিকে চাঞ্চল্যকর এই ঘটনার পর মালদহের মানিকচকে খোলা বাজারে সরকারি ত্রিপল বিক্রির ঘটনায় গ্রেফতার করা হয় এক বিক্রেতাকে। পুলিশি অভিযানে উদ্ধার হয় ৩৯টি ত্রিপল। ধৃত ফারিজউদ্দিন মোমিন কালিয়াচক থানার শেরশাহী এলাকার বাসিন্দা।

অন্যদিকে, এই খবর নজরে আসতেই সরকারি ত্রিপল বিক্রির ঘটনায় কড়া পদক্ষেপ প্রশাসনের। এফআইআর দায়েরের নির্দেশ দেন মালদহের জেলাশাসক নিতিন সিংহানিয়া। এ ভাবে ত্রিপল বিক্রি আইনি অপরাধ, কড়া পদক্ষেপ নেওয়া হবে জানিয়েছেন জেলাশাসক।