বুমেরাং হাতে ভগবান

Boomerang: বুমেরাং-এর বিশ্বচ্যাম্পিয়নশিপ হয় জানতেন? এই খেলায় রাজ্যের একমাত্র খেলোয়াড়কে চিনুন

আলিপুরদুয়ার: আগামী জুলাই মাসে আমেরিকার কলোরাডোতে আয়োজিত হতে চলেছে বিশ্ব বুমেরা়ং চাম্পিয়নশিপ প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন আলিপুরদুয়ার জেলার পাটকাপাড়া চা বাগানের বাসিন্দা ভগবান দাস টোপ্পো।

যারা পশ্চিমে দুনিয়ার বিভিন্ন কমিক্স বই পড়েছেন বা জঙ্গলবুক দেখেছেন তাঁরা জানেন বুমেরাং আসলে কী। কিন্তু তার যে আবার প্রতিযোগিতা হয় এবং সেটাও বিশ্বকাপের মত কিছু, তা বোধহয় বেশিরভাগেরই অজানা ছিল। ডুয়ার্সের পাটকাপাড়া চা বাগানের শ্রমিক পরিবারের সন্তান ভগবানদাস টোপ্পো ছোট থেকেই বুমেরাং অনুশীলন করে আসছেন। গত বছরের ডিসেম্বরে তামিলনাড়ুতে আয়োজিত হয়েছিল জাতীয় স্তরের বুমেরাং প্রতিযোগিতা। সেখানে অংশগ্ৰহণ করেছিলেন ভগবানদাস। সেখান থেকেই ঠিক হয় বিশ্ব বুমেরাং প্রতিযোগিতায় তিনি দেশের হয়ে প্রতিনিধিত্ব করবেন।

আরও পড়ুন: ধাক্কা মেরেও থামল না সরকারি বাস, স্কুটি চালককে ১ কিলোমিটার টেনে নিয়ে গেল!

বর্তমানে প্রতিদিন বাড়ির পাশের ময়দানে চার ঘণ্টা করে অনুশীলন করেন ভগবানদাস। বুমেরাং দূরে ছুড়ে দিলে তা আবার লক্ষ্যবস্তুতে আঘাত করে আবার আপনারই কাছে ফিরে আসবে। তবে এই খেলা বা জিনিসটা খুব বেশি আমাদের এখানে দেখা যায় না। বুমেরাং-এর বিশ্ব চ্যাম্পিয়নশিপের আসরে অংশ নেওয়ার জন্য আগামী ৬ জুলাই রওনা হবেন বাংলার ভগবানদাস টোপ্পো। কিন্তু প্রতিবন্ধকতা আছে। এখনও টিকিটের টাকা জোগাড় করে উঠতে পারেননি দরিদ্র আদিবাসী পরিবারের এই সন্তান। খরচ পড়বে প্রায় তিন লক্ষ টাকা। কিন্ত এই অর্থ জোগাড় করতে তাঁকে রীতিমত হিমশিম খেতে হচ্ছে। সবার কাছে ভগবান দাস টোপ্পো আবেদন করেছেন পাশে থাকার। তাহলেই এই খেলাগুলি পরিচিতি পাবে।

অনন্যা দে