একগুচ্ছ নতুন পরিকল্পনা নিয়ে মশাবাহিত রোগ দমনে হাওড়া পুরসভা

Howrah News: সামনে একগুচ্ছ নতুন প্রকল্প! মশাবাহিত রোগ প্রতিরোধে কোমড় বেঁধে মাঠে নামছে হাওড়া পৌরসভা

হাওড়া:  এবার বর্ষা আসার ঢের আগে থেকেই মশাবাহিত রোগ প্রতিরোধে মাঠে নামছে হাওড়া পৌরসভা।  বর্ষার আগে প্রতিবছর ডেঙ্গি দমনে  প্রস্তুতি নেয় হাওড়া পৌরসভা। তবে এবার তার সঙ্গে একাধিক নতুন পদক্ষেপ নেওয়া হচ্ছে ডেঙ্গি দমনে।  ইতিমধ্যেই ডেঙ্গি চোখ রাঙাতে শুরু করেছে। মালদায় ভয়াবহ আকার ধারণ করছে ডেঙ্গি।  এই জেলায় ডেঙ্গি আক্রান্তর সংখ্যা ১০০ ছাড়িয়েছে, যা অন্যান্য জেলার থেকে অনেকটা বেশি। আর তাই মালদার ডেঙ্গি পরিস্থিতি থেকে শিক্ষা নিয়ে ডেঙ্গি নিয়ন্ত্রণ করতে আগাম একগুচ্ছ ব্যবস্থা নিয়েছে হাওড়া পুরসভা। এক সাংবাদিক বৈঠকে ডেঙ্গি প্রতিরোধে একাধিক পদক্ষেপের কথা জানালেন হাওড়া পুরসভার চেয়ারম্যান ডক্টর সুজয় চক্রবর্তী।

আরও পড়ুন: এবার বিনা খরচে শিখুন কম্পিউটার! কোথায়, কীভাবে দেখুন..

প্রতি বছর মশাদের প্রতিরোধক ক্ষমতা বাড়ছে। ফলে সাধারণ প্রতিষেধকে কাজ হচ্ছে না। এই পরিস্থিতিতে মশার প্রজননে রাশ টানা গেলে সুফল মিলতে পারে বলে মনে করা হচ্ছে। এর জন্য বর্ষার আগেভাগেই মশার উৎপত্তিস্থলগুলি নষ্টের পরিকল্পনা হয়েছে। আর তা করতে নর্দমা সাফাই, উপরে ঢাকনা দেওয়া, আবর্জনা না জমতে দেওয়া-সহ একাধিক বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতি বর্ষায় জল জমে যে জায়গাগুলিতে, সেই জায়গাগুলি চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া, স্কুলের শৌচালয় নিয়মিত সাফ রাখা, ফি সপ্তাহে পানীয় জলের ট্যাঙ্ক পরিষ্কার রাখার বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মশা মারার ওষুধ ছড়ানো, ধারাবাহিক প্রচার অভিযানও চালানো হবে বলে জানা গিয়েছে। এলাকা সাফাইয়ের জন্য পুরসভা ও ব্লকগুলিতে কত সাফাই কর্মী রয়েছেন, তার একটি সম্পূর্ণ তালিকা তৈরির বিষয়েও নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে অস্থায়ী কর্মী দিয়ে কাজ চালানোর বিষয়েও পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: শিয়ালদহ-হাওড়া স্টেশনে কোন ব্যবস্থায় মিলবে বিশেষ সুবিধা, জেনে নিন

পুরসভার মেয়র জানান, বাড়ি বাড়ি গিয়ে জমা জল, নর্দমায় জল জমে আছে কি না, তা পরিদর্শন করা হবে। এখন শুধু পরিষ্কার জলে নয়, নর্দমার জলেও ডেঙ্গি মশারা ডিম পাড়ছে। প্রতিটি ওয়ার্ডেই কনট্রোল টিম রাখা হচ্ছে, ওই টিম জমা জল ফেলে দিচ্ছে। এলাকা পরিষ্কার করছে। বাড়ির উঠোনে বা ছাদে উঠে জমে থাকা জল বের করে দিচ্ছে প্রতিদিনই স্প্রে করা হচ্ছে প্রতিটি ওয়ার্ডে। প্রতি ওয়ার্ড পিছু স্প্রে ম্যান রয়েছে। ডেঙ্গি প্রতিরোধে পুরসভা বিশেষ তৎপর হয়েছে। একারণে আগের তুলনায় ডেঙ্গি জ্বরে আক্রান্তের সংখ্যা অনেকটা কমবে বলে আশাবাদী হাওড়া পুরসভা।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

রাকেশ মাইতি