আমবাগানে লোচা দেব

Mango Garden: একটা আমের দাম ৩ লাখ টাকা! এই রেলকর্মীর বাগান যেন স্বর্গ

আলিপুরদুয়ার: একটা বাগানে একসঙ্গে ফলেছে ৭২ প্রজাতির আম! প্রত্যেকটা প্রত্যেকের থেকে আলাদা। জাপানের অতি মূল্যবান মিয়াজাকি আমের সঙ্গেই লোচা দেবের বাগানে ঠাঁই পেয়েছে থাইল্যান্ড, তাইওয়ান সহ মায় আমেরিকার আম। আলিপুরদুয়ারে এলেই এমন আমের সম্ভার দেখতে পাবেন আপনি। তবে এই বাগানে এখন সবচেয়ে বেশি নজর কাড়ছে নামডক মাই পার্পল আম।

জানা গিয়েছে দামি নামডক মাই পার্পল আমটি রং ধরলেই সম্পূর্ণ বদলে যাবে। এর এক একটির দাম প্রায় ৩ লক্ষ টাকা! শুধু এই আম নয়, লোচা দেবের বাগানে রয়েছে মোট ৭২ প্রজাতির আম গাছ। এর মধ্যে ১৫ টি দেশীয় প্রজাতির। বাকিগুলো বিদেশী প্রজাতির। লোচাবাবু আলিপুরদুয়ার স্টেশনের রেল কর্মী। নেশা বাগানের। তাঁর বাড়িতে ঢুকলে মনে হতেই পারে মালদহর কোন‌ও আম বাগানে প্রবেশ করেছেন।

আরও পড়ুন: মর্নিং ওয়ার্ক থেকে ফেরা হল না বাড়ি, ট্রেনের ধাক্কায় ব্যবসায়ীর মৃত্যু

আম নিয়ে তাঁর এমন শখ প্রসঙ্গে লোচা দেব জানান, মিয়াজাকির পর নামডক মাই পার্পল আকর্ষণ করবে সকলকে। সকালে অফিস যাওয়ার আগে এবং বিকেলে অফিস থেকে ফিরে আম বাগানের যত্ন‌ আত্তি করেন বলে জানান।

আলিপুরদুয়ার শহরের পল্লী মঙ্গল ক্লাবের পাশে বাড়ি লোচা দেবের। ডিআরএম অফিসে কাজ করার পাশাপাশি বাগানের শখ তাঁর বহুদিনের। তবে বাগানে একরকম আম থাকলেও সেগুলো তিনি বিক্রি করেন না। বরং আম হলে তিনি আশেপাশের মানুষকে ভাগ করে বিলিয়ে দেন।

অনন্যা দে