রাজার হাতে কিসের পোস্টার

Bankura News: ভোটের দিনেই ছিল ৩০০ বছর প্রাচীন গাজন, রাজার হাতে পোস্টার, বন্ধ আয়োজন

বাঁকুড়া: প্রতিবছর বাংলা ১১ জ্যৈষ্ঠ ছাতনা রাজবাড়ি প্রাঙ্গনে আয়োজিত ঐতিহাসিক “রানীর গাজন” সমগ্র ছাতনায় এক অন্যতম প্রাচীন মর্যাদাপূর্ণ উৎসব। রানী আনন্দকুমারীর প্রবর্তিত এই উৎসব এবছর অনুষ্ঠিত হচ্ছে না। ওইদিন, ইংরাজি ২৫ মে বাঁকুড়ায় লোকসভা নির্বাচন থাকার কারণে প্রশাসনের অনুরোধে রানীর গাজন ২০২৪ , এ বছরের মতো বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে । যদিও উৎসবের ধর্মীয় রীতিনীতি যেমন পালিত হয়, বরাবরের মতোই তা অক্ষুণ্ণ থাকবে। বিষয়টি বিজ্ঞপ্তির মধ্যে দিয়ে জনসাধারণের উদ্দেশে জানিয়েছেন ছাতনা রাজবাড়ির বর্তমান প্রতিনিধি প্রদীপ সিংহদেও।

একসময় রাজ্য ছিল, রাজত্ব ছিল। আজ নেই কোনও রাজত্ব, কিন্তু আছেন রাজা এবং রাজ পরিবার। বাঁকুড়া জেলার পশ্চিম সীমান্তে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান হল ছাতনা। এক সময়ের সামন্তভূম-এর রাজধানী ছিল ছাতনা। এখানেই রয়েছে সবুজ বনানী ঘেরা ছাতনা রাজবাড়ির মা মৃন্ময়ীর দুর্গামন্দির। একসময়ের সামন্তভূমের রাজধানী আজ থেকে প্রায় তিনশো বছর আগে এই মন্দির তৈরি করেছিলেন তৎকালীন রানী আনন্দ কুমারী। রানীর হাত ধরেই শুরু হয়েছিল রানীর গাজন। প্রতিবছর এই গাজনে ভিড় জমান বহু মানুষ। এই বছর লোকসভা নির্বাচন থাকার কারণে অনুষ্ঠিত হচ্ছে না এই গাজন।

রাজবাড়ির বর্তমান রাজা প্রদীপ সিংহ দেও জানান, “আনুমানিক ৩০০ বছর পুরানো এই গাজন। নির্বাচন থাকার কারণে অনুষ্ঠিত হচ্ছে না। তবে রীতি মেনেই ২৪ তারিখ সমস্ত কাজ করা হবে।” বাঁকুড়ার লোকসংস্কৃতির অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল গাজন। তৎকালীন সামন্ত ঘুম বর্তমানে যা ছাতনা, এখানকার অন্যতম গুরুত্বপূর্ণ রানীর গাজনের জন্য আরও এক বছরের অপেক্ষা করতে হবে সকলকে।

নীলাঞ্জন ব্যানার্জি