পড়ুয়াদের অনুরোধ

South Dinajpur News: বারংবার স্থান পরিবর্তনে বিপত্তি! ফাঁকা শ্রেণিকক্ষ পূরণে উদ্যোগ গ্রহণ খোদ উপাচার্যের

দক্ষিণ দিনাজপুর: বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ভবন না থাকায় একাধিকবার ঠিকানা বদল করতে হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নানা জায়গায় ঘুরে বেড়াচ্ছে ক্যাম্পাসের খোঁজে। কিন্তু সঠিক ফল মিলছে না। ফলে বিশ্ববিদ্যালয়ে আসার জন্য আগ্রহ হারাচ্ছেন পড়ুয়ারা। সম্প্রতি বালুরঘাটের মঙ্গলপুরে নতুন ক্যাম্পাস চালু করেছে দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়। পুরনো বিল্ডিংয়ে ক্লাসরুম, অফিসরুম ক্যাম্পাস গড়ে তোলা হয়েছে। কিন্তু অফলাইন ক্লাস চালু হলেও এখনও সেই ক্লাসে যোগ দিচ্ছে না পড়ুয়ারা৷

উপস্থিতির হার একেবারেই কম, যা নিয়ে উদ্বিগ্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাই পড়ুয়ায়াদের ডেকে এবার অনুরোধ জানালেন খোদ দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবব্রত মিত্র। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ২০২১ সালে বিশ্ববিদ্যালয়ে পঠন-পাঠন শুরু হয়েছিল অনলাইনে। প্রথমে বালুরঘাট শহরের উত্তর চক ভবানী এলাকায় একটি ভাড়া বাড়িতেই অফিস ঘর শুরু হয়েছিল। পরবর্তীতে ২০২৩ সালে বালুরঘাট গার্লস কলেজের একটি হোস্টেলে অফলাইন কাজ শুরু হয়।

আরও পড়ুন:গরমে মদ খাওয়া কি উচিত? এই সব খাবার খাচ্ছেন না তো! জানুন বিশেষজ্ঞের মত

অবশেষে বালুরঘাট বিএড কলেজ কলেজ কর্তৃপক্ষ উচ্চশিক্ষার স্বার্থে তাদের পুরনো একটি হোস্টেল বিশ্ববিদ্যালয়ের হাতে তুলে দেয়। বর্তমানে সেখানেই পরিকাঠামো গড়ে তোলা হয়েছে। পুরনো বিল্ডিংয়ে ক্লাসরুম, অফিসরুম ক্যাম্পাস গড়ে তোলা হয়েছে। এবিষয়ে দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবব্রত মিত্র বলেন,”এটা ঠিক, বার বার বিশ্ববিদ্যালয়ের স্থান পরিবর্তন করতে হচ্ছে। সেই কারণে পড়ুয়াদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের স্থান পরিবর্তন নিয়ে কনফিউশান দেখা দিয়েছে। অফলাইন ক্লাস হবে কিনা, তা নিয়েও তাদের মধ্যে সন্দেহ ছিল। তাই পড়ুয়ার অপ্রতুলতার সৃষ্টি হয়েছে। আমি সমস্ত পড়ুয়াদের সঙ্গে কথা বলে ভরসা জুগিয়েছি, তাঁরা যাতে ক্লাসে আসার জন্য উৎসাহী হয়।”এপ্রিলে ওই নতুন ভবনে ক্লাস চালু হলেও পড়ুয়াদের উপস্থিতির হার একেবারেই নেই। যা নিয়ে উদ্বেগ বাড়ছে উপাচার্যের।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সুস্মিতা গোস্বামী