হিরাপুরে ধর্মরাজের মন্দির।

West Burdwan News : একদিনের জন্য সব স্বাদ ত্যাগ করেন গাজন সন্ন্যাসীরা! হিরাপুরের ধর্মরাজের গাজনে অদ্ভুত নিয়ম

আসানসোল, পশ্চিম বর্ধমান : গ্রীষ্মের এই তপ্ত দুপুরে উৎসবের মেজাজে গোটা গ্রাম। জৈষ্ঠ্য মাস পড়তেই গ্রাম বাংলার বিভিন্ন জায়গায় শুরু হয়েছে ধর্মরাজের গাজন। পশ্চিম বর্ধমান জেলাতেও একাধিক জায়গায় ধর্মরাজের গাজন অনুষ্ঠিত হয়। যার মধ্যে অন্যতম হিরাপুরের ধর্মরাজের গাজন। গাজন উপলক্ষে গোটা গ্রামের মানুষ একত্রিত হন। মেতে ওঠেন উৎসবের আনন্দে। আবার এই গাজনে সন্ন্যাসীদের মধ্যে প্রচলিত রয়েছে এক অদ্ভুত নিয়ম।

হিরাপুরের এই ধর্মরাজের গাজনে এক অদ্ভুত নিয়ম প্রচলিত রয়েছে। এই প্রাচীন রীতি চলে আসছে বংশ পরম্পরায়। গাজন সন্ন্যাসীরা বংশ পরম্পরায় এখানে ভক্ত হন। আর তারা বছরের পর বছর ধরে ধর্মরাজের গাজনে মেনে চলেন সেই পুরানো নিয়ম। ধর্মরাজের গাজনে একদিনের জন্য সমস্ত রকম স্বাদ ত্যাগ করে দেন গাজন সন্ন্যাসীরা। যে কারণে জীভ ফোঁড়ার প্রথা দীর্ঘদিন ধরে এখানে চলে আসছে।

আরও পড়ুন : সন্তানের জন্ম দিয়েই প্রসূতির মৃত্যু, দুর্গাপুর হাসপাতালে ব্যাপক উত্তেজনা

গাজন সন্ন্যাসীরা বলেন, ধর্মরাজের গাজনে এটাই মূল আকর্ষণ এবং তারা ভক্তি শ্রদ্ধার সঙ্গে এই নিয়ম পালন করে আসছেন বংশ পরম্পরায়। এই বিষয়ে স্থানীয় কাউন্সিলর শিবনাথ বাউরী জানিয়েছেন, প্রত্যেক বছর ধুমধামের সঙ্গে এখানে ধর্মরাজের গাজন আয়োজিত হয়। প্রশাসন সবরকম ভাবে সহযোগিতা করে। একটা দিন উৎসবের আনন্দে মেতে ওঠেন গোটা গ্রামের মানুষ।

আরও পড়ুন : চিকিৎসা করাতে চেন্নাই যাবেন? আর চিন্তা নেই, হাতের কাছে বড় সুযোগ

বাইরে থেকে বহু পুণ্যার্থী, দর্শকরা আসেন। গাজন সন্ন্যাসী এবং দর্শনার্থীদের হাতে তুলে দেওয়া হয় ঠান্ডা পানীয় এবং প্রসাদ।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

তাছাড়াও গাজন সন্ন্যাসীদের মধ্যে প্রচলিত এই অদ্ভুত প্রথা চাক্ষুষ করতে ভিড় হয় দর্শকদের।

নয়ন ঘোষ