কারি পাতা শুধু স্বাদ বাড়াতে নয়, এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং ই এর পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই উপাদানগুলি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে, বলিরেখা কমাতে এবং ত্বককে তরুণ রাখতে সাহায্য করে ।

High Blood pressure remedies: শুধু রান্নায় স্বাদ বাড়ানোই নয়, রক্তচাপ কমাতেও সাহায্য করে এই পাতা

যে কোনও রান্নার স্বাদ বাড়াতে কারিপাতার জুরি মেলা ভার। দক্ষিণ ভারতের রান্নায় বেশি ব্যবহার করা হলেও বাঙালিরাও রান্নার স্বাদ বাড়াতে কারিপাতা ব্যবহার করেন। তবে শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয়, স্বাস্থ্যের উন্নতির জন্যও কারিপাতা বেশ কার্যকর। অনেকে কারিপাতা জলে ফুটিয়ে সেই জলও পান করেন। এছাড়াও শুকনো কারিপাতা গুঁড়ো করে রাখা যায়, কারিপাতার গুঁড়ো রান্নাকে যেমন সুস্বাদু করবে, তেমন শরীরও সুস্থ রাখবে।

আরও পড়ুন: মাঠের পর কি সম্পর্ক নিয়েও চাপে হার্দিক? পান্ডিয়া পদবি মুছলেন হার্দিক-পত্নী নাতাশা

গরম কালে উচ্চ রক্তচাপের রোগীরা বেশ চিন্তায় থাকেন। তবে পুষ্টিবিদদের মতে, রান্নায় নিয়মিত কারিপাতা খেলে রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এই পাতা একাধিক কারণে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে।

১) গবেষকদের মতে, কারিপাতায় দুই রকমের অ্যান্টিঅক্সিডেন্ট বর্তমান- ফ্ল্যাভোনয়েড এবং পলিফেনল। এই দুটো অ্যান্টিঅক্সিডেন্ট মানসিক চাপ কমাতে সাহায্য করে। এছাড়া রক্তনালির ক্ষয় কমিয়ে উচ্চ রক্তচাপের রোগীদের সুস্থ রাখতে সাহায্য করে এই অ্যান্টিঅক্সিড্যান্ট।

আরও পড়ুন: দিঘা, মন্দারমণিতে ছাড় পাবেন না পর্যটকরা! রিমল নিয়ে সতর্ক নবান্ন, কড়া নির্দেশ

২) কারিপাতায় রয়েছে পটাশিয়াম। রক্তচাপ নিয়ন্ত্রণে পটাশিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। এছাড়াও শরীরে পটাশিয়াম- সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। সেই সঙ্গে কারিপাতা খেলে শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য ঠিক থাকে, যার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

৩) বিজ্ঞানীদের মতে, কারিপাতায় থাকা বেশ কিছু যৌগ রক্তনালির মুখকে প্রসারিত করে, যার ফলে শরীরে রক্তপ্রবাহের হার বেড়ে যায়। যেই কারণে নিয়ন্ত্রণে থাকে রক্তচাপ।