বৃদ্ধ দম্পতি ভোটদান

Lok Sabha Election 2024: ৫৫ বছর ধরে একসঙ্গে পথচলা, ভোট‌ও দিলেন হাতে হাত রেখে

পুরুলিয়া: ভোটদান সকলের অধিকার। তাই সমস্ত বয়সের মানুষেরাই গণতন্ত্রের শরিক হতে চান। ‌কারণ জনগণের একটি ভোট‌ই নির্বাচন করে আগামীর ভবিষ্যৎ। আর তাই তো ভোট দিতে দেখা যায় নবীন থেকে প্রবীণ সকলকে। গণতন্ত্রের এই উৎসবে সমানভাবে অংশীদার হতে চান সকলে। ‌পুরুলিয়ার গাড়াফুসড় দু’নম্বর প্রাথমিক বিদ্যালয়ে ২৩৯ নম্বর বুথে সকাল থেকেই দেখা গিয়েছিল ভোটারদের লম্বা লাইন। ছিল কেন্দ্রীয় বাহিনীর নজরদারি। এলাকার মানুষেরা দায়িত্বশীল নাগরিকের মত এই বুথে ভোট দিতে এসেছিলেন। ‌

কিন্তু তাঁদের মধ্যে নজর কেড়ে নেন এক বৃদ্ধ দম্পতি। এই গ্রামেরই বাসিন্দা তাঁরা। বৃদ্ধের নাম অনিল চন্দ্র মাহাত, বয়স প্রায় ৮৩ বছর। স্ত্রী বৃদ্ধা সাবিত্রী মাহাতর বয়স প্রায় ৭৫ বছর। ‌বয়সের ভারে দু’জনেই ক্লান্ত। কিন্তু গণতন্ত্রের এই উৎসবে তাঁরাও অংশীদার হতে চায়।‌ আর তাই তো একে অপরের নির্ভরতার সঙ্গী হয়ে পৌঁছে গিয়েছিলেন ভোটকেন্দ্রে। দু’জনেই হাত ধরে এদিন ভোটকেন্দ্রে প্রবেশ করেন। একসঙ্গে দেন ভোট। এই দৃশ্য মন কেড়ে দেবে যে কারোর।

লোকসভা নির্বাচন ২০২৪ রেজাল্ট

আরও পড়ুন: নেতাজি থেকে ইন্দিরা, বিনয় গুহর ক্যামেরায় বন্দি সকলে

এই বিষয়ে ওই দম্পতি বলেন, তাঁরা সব নির্বাচনেই ভোট দেন। এটা তাঁদের অধিকার। আগে অনেক সময় আলাদা আলাদা ভোট দিলেও এখন শারীরিক অসুস্থতার কারণে একে অপরের সঙ্গী হয়ে ভোটকেন্দ্রে এসেছিলেন। একসঙ্গে তাঁরা ভোটও দিয়েছেন। তাঁদের খুবই ভাল লাগছে সুষ্ঠুভাবে ভোট দিতে পেরে।

গাড়াফুসড় গ্রামের বাসিন্দা অনিল চন্দ্র মাহাত ও সাবিত্রী মাহাত। প্রায় ৫৫ বছর অতিবাহিত হয়েছে তাঁদের বিবাহিত জীবন। পেশায় প্রাথমিক স্কুলের শিক্ষক ছিলেন অনিল চন্দ্র মাহাত। কাটাবেড়া প্রাথমিক বিদ্যালয় থেকে অবসরপ্রাপ্ত হয়েছিলেন। ‌ সর্বসময়ে তারা একে অপরের পাশে থেকেছেন আর সেই দৃশ্যই প্রকাশে এলভোটগ্রহণ কেন্দ্রেও।

শমিষ্ঠা ব্যানার্জি