মাদুর থেকে প্রস্তুত করা নানা জিনিস

West Medinipur News: ট্র্যাডিশনাল ম্যাট নয়, এই জিনিস বানিয়ে লাভ মাদুর গ্রামে

পশ্চিম মেদিনীপুর:জেলা জুড়ে সবং-এর মাদুর বিখ্যাত। সবং এর মাদুর দেশের কাছে গ্রামকে এনে দিয়েছে সম্মান। সাধারণত বসা কিংবা ঘুমানোর জন্য গ্রাম বাংলায় ব্যবহৃত হয় মাদুর। মাদুরকাঠি চাষ করে তাকে বিভিন্ন পদ্ধতিতে শুকিয়ে, মাদুর বুনে ব্যবহার করা হয় গ্রামাঞ্চলে। তবে সভ্যতার উন্নতির সঙ্গে সঙ্গে মাদুরের ব্যবহার কমছে। বাজারে এসেছে প্লাস্টিকের নানান জিনিস। তবে বিভিন্ন এলাকায় মাদুর বোনা হলেও বেশকিছু জন সেই ধারা পরিবর্তন করে ব্যবসায়িক ক্ষেত্রে ব্যবহার করছে মাদুরকে। মাদুর থেকেই তৈরি হচ্ছে ব্যবহার্য নানান জিনিস। জেলা ছাড়িয়ে দেশ এবং বিদেশে বিক্রি হচ্ছে এই সমস্ত পণ্য।

পশ্চিম মেদিনীপুর জেলার সবং মাদুর শিল্পের জন্য বিখ্যাত। বন্যা কবলিত এই এলাকার মানুষের রুটিরুজির অন্যতম ভরসা এই মাদুর শিল্প।তবে শুধু বসা, ঘুমানোর জন্য মাদুরের ব্যবহার শুধু নয়, মাদুর থেকেই হচ্ছে টি-টেবিল ম্যাট, ম্যাগাজিন হোল্ডার, বোতল ক্যারিয়ার সহ একাধিক আইটেম।মাদুর প্রস্তুতের থেকে লাভও জুটছে বেশ। এই ব্লকে বাড়িতে বাড়িতেই মাদুর বানানো হয়। বসে বাজারও।তবে ট্র্যাডিশনাল ম্যাটের পরিবর্তে বাজারে চাহিদা বাড়ছে মাদুর থেকে প্রস্তুত করা ঘর সাজানোর নানা উপকরণের। স্থানীয় বাজার, মেলায় বিক্রির পাশাপাশি তা যাচ্ছে বিদেশেও। এক্ষেত্রে লাভও মিলছে বেশ। বিজ্ঞানসম্মতভাবে মাদুর কাঠি, সুতো ব্যবহার করে ব্যাগ, মানি ব্যাগ, জল বোতল রাখার ব্যাগ, টি-টেবিল ম্যাট, ম্যাগাজিন হোল্ডার সহ নানা জিনিস তৈরি হচ্ছে সবং এর সারতা গ্রামে। এখানে কারখানায় বানানো হচ্ছে এই সকল জিনিসগুলো।

আরও পড়ুন : ফেলোশিপ অফ দ্য অ্যাকাডেমি পুরস্কার ২০২৪ পেলেন আইআইটি খড়গপুরের অধ্যাপক

প্রসঙ্গত, আগেকার দিনে বন্যা কবলিত এলাকা সবং’এ ক্ষতির মুখে পড়তে হত মাদুর শিল্পীদের। কিন্তু বর্তমানে বিজ্ঞানসম্মত উপায়ে মসলন্দ মাদুর কাঠি দিয়ে বানানো হচ্ছে এই সকল জিনিস গুলো। প্রতিদিন কাজ করছেন বহু মানুষ। গ্রামীন এলাকায় অর্থনীতি চাঙ্গা করতে গ্রামীণ এলাকায় রাজ্য সরকারের উদ্যোগে সিপিসি গড়ে তোলা হয়েছে। যেখানে গ্রামের মানুষেরা কাজ পেয়েছে। পশ্চিম মেদিনীপুরের সারতা এলাকায় অখিল জানার রয়েছে সিপিসি। তার অধীনে প্রায় তিনশ জন কাজ করেন। সুতো পাকানো থেকে ব্যাগ, ম্যাট তৈরি এমনকি সেলাই থেকে বিক্রির কাজ করছেন শতাধিক মানুষ।

সাধারণ মাদুর বিক্রির থেকে বেশ লাভ জুটছে মাদুর থেকে নানান জিনিস বানিয়ে। শহর, শহরতলীর পাশাপাশি মাদুর থেকে প্রস্তুত নানা জিনিস বিক্রিও হচ্ছে বিদেশে। এভাবে ট্র্যাডিশনাল ম্যাটের পরিবর্তে মাদুর থেকে নানান জিনিসপত্র বানিয়ে স্বনির্ভর হচ্ছেন গ্রামের মানুষ।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

মাদুর তৈরি করে যে লাভ হয় তার থেকে বেশ কয়েকগুণ লাভ জুটছে মাদুর থেকে নানান জিনিস প্রস্তুত করে।

রঞ্জন চন্দ