রেসকিউ টিম

Bankura News: বাঁকুড়ায় সম্ভাব্য বিপর্যয় মোকাবিলায় দুটি রেসকিউ ট্রাক, রয়েছে আধুনিক সরঞ্জাম

বাঁকুড়া: বাঁকুড়া এবং বড়জোড়ায় দু দুটি “সিভিল ডিফেন্স রেসকিউ ট্রাক” প্রশাসনের তরফ থেকে প্রস্তুত রাখা হল। রিমল ঝড়ের ফলে কোনও ক্ষতি হলেই এই ট্রাক এবং ভলেন্টিয়াররা ঝাঁপিয়ে পড়বেন উদ্ধার কাজে। প্রতিটি গাড়িতে মোতায়েন করা হয়েছে নয়জন করে ভলেন্টিয়ারকে। আপৎকালীন পরিস্থিতি মোকাবিলা করতে দেওয়া হয়েছে বিশেষ সরঞ্জাম যেমন, লাইফ জ্যাকেট, গাছ কাটার “চেইন স”, টিউব এবং ইলেকট্রিক তার মাটিতে পড়ে গিয়ে বিপদজনক পরিস্থিতি তৈরি হলে সেটা মোকাবিলা করতেও প্রযুক্তির সঙ্গে প্রস্তুত বাঁকুড়া।

এছাড়াও কেউ জলে ডুবে গেলে থাকছে মোবাইল স্পিড বোট। রিমল মাথায় রেখে শুরু হয়েছে বিশেষ প্রস্তুতি এবং প্ল্যানিং। রেকর্ড এবং ভৌগোলিক অবস্থান অনুযায়ী বাঁকুড়ার বড়জোড়ায় ঝড়ের প্রভাব পড়ে সব থেকে বেশি, সেই কারণে বড়জোড়ায় একটি এবং শহরাঞ্চলে একটি গাড়ি সঙ্গে নয় জন করে মোট ১৮ জন ভলেন্টিয়ার নিযুক্ত রয়েছেন। ২৪/৭ অর্থাৎ সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টাই তৎপর থাকে এই বিভাগ, তবে রিমলের কারণে আগে থেকেই শুরু হয়েছে বিশেষ প্রস্তুতি।

আরও পড়ুন : বাদ গেল না ‘ফলের রাজা’ও! বাঁকুড়ার আম্রপালির ঘাড়ে রিমলের খাঁড়া

যদিও কলকাতা সহ দক্ষিণ বঙ্গের বেশ কিছু জেলা এবং উপকূলীয়বর্তী এলাকায় রিমলের প্রভাব সবচেয়ে বেশি যেমন, কলকাতা, হাওড়া,হুগলি,উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়া। বাঁকুড়া জেলায় অনুমান করা হচ্ছে প্রভাব কম থাকবে।

আরও পড়ুন : জেলায় মোটা মাইনের চাকরির সুযোগ! শূন্যপদ ১০০! আবেদন করুন আজই

ইংরেজিতে একটা কথা আছে। “প্রিকশন ইজ বেটার দেন কিওর।” অর্থাৎ আগে থেকে প্রস্তুতি নিয়ে নিলে নিরাময়ের প্রয়োজন পড়ে না। এই কথাতেই বিশ্বাস করছে বাঁকুড়া প্রশাসন।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

জেলা প্রশাসনের উদ্যোগে যেকোনও দুর্যোগের বিরুদ্ধে লড়াই করতে সব সময় প্রস্তুত রয়েছে বাঁকুড়ার আপাতকালীন সুরক্ষা দফতর।

নীলাঞ্জন ব্যানার্জী