ধান্ডাডিহি ৬৫ নম্বর অঙ্গনওয়াড়ি কেন্দ্র।

West Burdwan News : সরকারি নিয়ম পাত্তা পায় না এখানে! দিদিমণির মর্জিতেই চলে অঙ্গনওয়াড়ি কেন্দ্র

দুর্গাপুর, পশ্চিম বর্ধমান : সরকারি নিয়ম পাত্তা পায় না এখানে। সরকারি নিয়মের তোয়াক্কা না করেই চলে এই অঙ্গনওয়াড়ি কেন্দ্র। এখানে দিদিমনির ইচ্ছাতেই অঙ্গনওয়াড়িকেন্দ্র খোলা থাকে অথবা বন্ধ থাকে। নিয়মের বাইরে গিয়ে শনিবার থাকে ছুটি। এই কেন্দ্রে শিশুদের পড়াশোনা শিকেয় উঠেছে বলে অভিযোগ। আবার শিশুদের যে খাবার দেওয়া হয়, তাতে পুষ্টিগুণ নেই বললেই চলে।

অন্ডালের ধান্ডাডিহি এলাকার ৬৫ নম্বর অঙ্গনওয়াড়ি কেন্দ্র। এই অঙ্গনওয়াড়ি কেন্দ্রটিকে ঘিরে উঠছে একাধিক অভিযোগ। স্থানীয় অভিভাবক এবং মানুষজন বলছেন, এই অঙ্গনওয়াড়িকেন্দ্রে কোনওরকম নিয়ম মেনে চলা হয় না। নিজের মর্জিতে কেন্দ্রটি চালান দায়িত্বপ্রাপ্ত দিদিমণি। মাঝেমধ্যেই তিনি অনুপস্থিত থাকেন। ফলে শিশুদের পড়াশোনা হয় না। আবার যেখানে অন্যান্য অঙ্গনওয়াড়িকেন্দ্র শনিবার খোলা থাকে, সেখানে এই কেন্দ্রটি শনিবার বন্ধ থাকে বলে অভিযোগ উঠেছে।

আরও পড়ুন: একদিনের জন্য সব স্বাদ ত্যাগ করেন গাজন সন্ন্যাসীরা! হিরাপুরের ধর্মরাজের গাজনে অদ্ভুত নিয়ম

এছাড়াও আরও অভিযোগ তুলছেন স্থানীয় মানুষ। তারা বলছেন, শিশুদের এই কেন্দ্রে যে খাবার দেওয়া হয় তাতে পুষ্টিগুণ কিছুই থাকে না। যিনি এই কেন্দ্রে রান্না করেন, তিনি দিদিমনির কথাতে চলেন। এখানে শিশুদের খাবারে সবজি থাকে না বললেই চলে। মাঝেমধ্যে ডিম দেওয়া হয়। কিন্তু তার সংখ্যা অনেক কম। বেশিরভাগ দিন আলুর সবজি আর ভাত দেওয়া হয় শিশুদের। ফলে পুষ্টিগুণ পায় না এই কেন্দ্রের ছোট ছোট শিশুরা।

আরও পড়ুন : গোটা গ্রাম আতঙ্কে! খনিতে বিস্ফোরণ হলেই উড়ে আসছে বড় বড় পাথর, বীভৎস কাণ্ড

স্থানীয় অভিভাবকরা বলছেন, সরকারি নিয়ম মেনে এই অঙ্গনওয়াড়িকেন্দ্রটি চালানো হয় না। কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত দিদিমণি নিজের ইচ্ছাতে এই কেন্দ্রটি চালিয়ে যান। ফলে তিনি তার সুবিধামতো বিভিন্ন দিন কেন্দ্রে আসেন না। শিশুদের খাবার দেওয়ার ক্ষেত্রেও রয়েছে বেনিয়ম। আবার পড়াশোনা হয় না। ফলে তারা প্রশাসনের হস্তক্ষেপ দাবি করছেন।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

স্থানীয়রা বলছেন, অন্যান্য অঙ্গনওয়াড়িকেন্দ্রে শিশুরা যখন সমস্ত সুযোগ-সুবিধা পাচ্ছে, তখন এই কেন্দ্রের শিশুরা সেই সমস্ত সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। তাই দ্রুত প্রশাসনের হস্তক্ষেপ দাবি করেছেন তারা।

নয়ন ঘোষ