কেদারনাথ যাত্রা চুঁচুড়ার ছেলে শুভ দাশের

Hooghly news: সাইকেলে ২৬ দিনে কেদারনাথ ‌যাত্রা! বাড়ি ফিরলেন চুঁচুড়ার ছেলের শুভ দাস

হুগলি: সাইকেলে চড়ে চুঁচুড়া থেকে কেদারনাথ যাত্রা করে বাড়ি ফিরেছে চুঁচুড়ার ছেলে শুভ দাস। ২৬ দিন সাইকেল চালিয়ে প্রায় ১৫৬৬ কিলোমিটার রাস্তা অতিক্রম করে পৌঁছছিল শুধুমাত্র বাবা কেদারনাথের দর্শন করতে এবং সেখানে গিয়ে পুজো দেওয়ার জন্য। চুঁচুড়া থেকে গঙ্গার জল নিয়ে জল ঢালার জন্য যাত্রা শুরু করেছিলেন বছর বাইশের তরুণ। যাত্রা সম্পন্ন করে আবারও গৌরীকুন্ড থেকে জল নিয়ে চুঁচুড়ার সান্ডেশ্বরে তলা মন্দিরে পুজো দিয়ে যাত্রা সম্পন্ন করেছে শুভ।

ছোট থেকেই শিব ভক্ত শুভ। প্রথমে বন্ধুদের সঙ্গে শিবের মাথায় জল ঢালতে তারকেশ্বরে গিয়েছিলেন। সেখান থেকেই তাঁর ইচ্ছা জন্মায় কেদারনাথ পৌঁছে সেখানে গিয়ে শিবের মাথায় জল ঢেলে আসবেন। সেই লক্ষ্যে অনড় থেকে এক বছর ধরে চলে প্রস্তুতি।

অবশেষে ১৪ এপ্রিল সাইকেল নিয়ে রওনা দেন কেদারনাথের উদ্দেশে। পথে পড়েছে নানান বিপত্তি। কখনও রাত কাটাতে হয়েছে ফাঁকা রাস্তায় কখনও কোনও সহৃদয় মানুষ জায়গা দিয়েছিলেন নিজের বাড়িতে। প্রতিকূলতা পেরিয়ে একজন ভক্তের ভক্তি পৌঁছে দিয়েছে কেদারনাথ মন্দিরে।

একটি ছোট্ট ঠেলাগাড়ির দোকান রয়েছে শুভর। বাড়ির অবস্থাও খুব একটা ভাল নয়। টালির চালের বাড়ি সেখানেই মা-বাবাকে নিয়ে ছোট্ট সংসার। দু’বছর আগেই লোন নিয়ে নিজের দোকান চালু করেছেন শুভ। চুঁচুড়া সান্ডেশ্বর তলা মন্দিরের পাশেই ছোট্ট ঠেলাগাড়ির দোকানে চা বিস্কুট চিপস বিক্রি করে অল্প অল্প করে টাকা জমিয়েছিলেন নিজের যাত্রার জন্য।

৯ মে তার সাইকেল যাত্রার ২৬ দিনের মাথায় পৌঁছেছিলেন কেদারনাথ মন্দিরে। সেখানে পুজো দিয়ে বাড়ি ফিরেছেন দিন কয়েক আগে। বাড়ি ফেরার পর ফিরেছেন নিজের কাজে। তবে আবারওতার লক্ষ্য রয়েছে বাবা মহাদেব ডাক দিলেই শুভ বেরিয়ে পড়বেন নতুন যাত্রায়।

রাহী হালদার