পাটের পরিবর্তে ভুট্টা চাষ

Corn Cultivation Tips: পাট পচানোর জলের অভাব! তন্তুচাষ ছেড়ে কৃষকদের লাভের দিশা এখন ভুট্টা চাষ

দক্ষিণ দিনাজপুর: পাট পচানোর জলের অভাব। পাট চাষ থেকে মুখ ফিরিয়ে জেলার বহু পাট চাষি অল্প পুঁজিতে ভুট্টা চাষে মনোযোগী হয়েছে। কৃষকদের দাবি পাট চাষ করে লাভের পরিমাণ থাকে না বললেই চলে। কিন্তু ভুট্টা চাষ করে লাভ দ্বিগুন, এমনকি খাটনির পরিমাণ অনেকটাই কম। এর ফলে কৃষকরা পাটের পরিবর্তে ভুট্টা চাষে মনোযোগী হয়েছেন।

চাষিদের একাংশ জানান, পাট চাষে জমি তৈরি থেকে পাট জাঁক দেওয়া পর্যন্ত প্রচুর খরচ হয়। জাঁক দেওয়ার আগে পাট কেটে জলাশয়ে বয়ে নিয়ে যেতেও অনেক শ্রম লাগে। ফলে ক্ষতির মুখে পড়েছেন পাট চাষিরা। এ ছাড়াও পর্যাপ্ত বৃষ্টি না হলে পাট পচাতে জলাশয়ের খোঁজে হন্য হতে হয়। এ সবের কারণে চাষিরা পাট চাষের থেকে মুখ ফিরিয়ে নিয়ে ভুট্টা চাষের প্রতি ঝোঁক বাড়িয়েছে।

আরও পড়ুন: তীব্র গরমে হালকা খাবারই মন চায়! চটজলদি বানিয়ে ফেলুন দেশি মুরগির এই রেসিপি

এবিষয়ে ভুট্টা চাষি প্রশান্ত কুমার মন্ডল জানান,”ভুট্টা একটি ভাল অর্থকরী ফসল। ভুট্টা মূলত তিন মাসের ফসল। হাইব্রিড জাতীয় ভুট্টা চাষে প্রচুর ফলন পাওয়া যায়। এমনকি ভুট্টা চাষে লেবার খরচ নেই বললেই চলে। বিগত বছর ভুট্টা চাষে বিঘা প্রতি ১০ হাজার টাকা লাভ দেখা দিয়েছে।” ভুট্টার জাত অনুযায়ী আগড় (আগে) ভুট্টা হতে সময় লাগে চার মাস এবং নমলা (পরে) ভুট্টা হতে সময় লাগে তিন মাস। ভুট্টা চাষে প্রতি বিঘায় প্রায় ১০ থেকে ১২ হাজার টাকা খরচ হয়। প্রতি বিঘায় ভুট্টার ফলন ভাল হলে ৪০ থেকে ৫০ মণ উৎপাদন হয়ে থাকে। আগামীতে মানুষের খাদ্যতালিকায় আরও বেশি করে যুক্ত হলে দ্বিগুন বাড়বে ভুট্টা চাষ।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সুস্মিতা গোস্বামী